ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বরিশালে প্রাথমিকে পাসের হার ৯৭.৫৮, ইবতেদায়িতে ৯৪.৩১

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৮
বরিশালে প্রাথমিকে পাসের হার ৯৭.৫৮, ইবতেদায়িতে ৯৪.৩১ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (ফাইল ফটো)

বরিশাল: প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এ বছর প্রাথমিক সমাপনী পরীক্ষায় বরিশাল জেলায় পাসের হার ৯৭ দশমিক ৫৮ শতাংশ, আর ইবতেদায়িতে পাসের হার ৯৪ দশমিক ৩১ শতাংশ।

ফলে গতবছরের তুলনায় প্রাথমিক ও ইবতেদায়িতে বেড়েছে পাসের হার  ও জিপিএ-৫’র সংখ্যা। উত্তীর্ণ পরীক্ষার্থীদের মধ্যে প্রাথমিকে মোট জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৬২৬ জন এবং ইবতেদায়িতে পেয়েছে ৪১৯ জন।

প্রকাশিত ফলাফলের তথ্যানুযায়ী, গত বছরের তুলনায় এবার প্রাথমিকে পাসের হার বেড়েছে দশমিক ৩৮ শতাংশ এবং ইবেতদায়িতে বেড়েছে ৪ দশমিক ৩৩ শতাংশ। অপরদিকে, গত বছরের তুলনায় এবার প্রাথমিকে জিপিএ-৫ বেড়েছে ২ হাজার ২৭৩ টি এবং ইবেতদায়িতে ২৯৯ টি।

মোট জিপিএ-৫’র মধ্যে প্রাথমিকে ছেলেরা পেয়েছে ২ হাজার ৮৩ টি এবং মেয়েরো ৩ হাজার ৫৪৩ টি এবং ইবতেদায়িতে ছেলেরা পেয়েছে ১৭৪ টি ও মেয়েরা পেয়েছে ২৪৫ টি।

এ বছর ৪৭ হাজার ৫৪৪ জন পরীক্ষার্থীর মধ্যে ৪৫ হাজার ৭৯০ জন সব বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করে। যারমধ্যে পাস করেছে ৪৪ হাজার ৬৮০ জন এবং অকৃতকার্য হয়েছে ১ হাজার ১১০ জন।

বরিশাল জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. আবদুল লতিফ মজুমদার জানান, গতবছরের তুলনায় এবার ফলাফল ভালো হয়েছে। পাশাপাশি জিপিএ-৫ ও মোট পাসের হারে মেয়েরা এগিয়ে রয়েছে।

বাংলা‌দেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, ডি‌সেম্বর ২৪, ২০১৮
এমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।