ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

‘বিজয় ফুল’ তৈরি প্রতিযোগিতার তারিখ পুনর্নির্ধারণ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৮
‘বিজয় ফুল’ তৈরি প্রতিযোগিতার তারিখ পুনর্নির্ধারণ

ঢাকা: দুর্গাপূজা উদযাপন ও পাবলিক পরীক্ষাসমূহ বিবেচনায় নিয়ে 'বিজয় ফুল' তৈরি ও অন্যান্য প্রতিযোগিতার তারিখ পুনর্নির্ধারণ করেছে সরকার। 

মন্ত্রিপরিষদ বিভাগ মঙ্গলবার (১৬ অক্টোবর) এক আদেশে নতুন সূচি ঘোষণা করেছে। নতুন সূচি অনুযায়ী, শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ের প্রতিযোগিতা ১৭ অক্টোবরের পরিবর্তে ২৮ অক্টোবর, উপজেলা পর্যায়ে ২০ অক্টোবরের পরিবর্তে ৩১ অক্টোবর, জেলা পর্যায়ে ২৩ অক্টোবরের পরিবর্তে ২ নভেম্বর এবং বিভাগীয় পর্যায়ে ২৭ অক্টোবরের পরিবর্তে ৯ নভেম্বর নির্ধারণ করেছে।

তবে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা ১৩ ডিসেম্বর অপরিবর্তিত রয়েছে।

দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিশু থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রথমবারের মতো ‘বিজয় ফুল’ তৈরি, গল্প ও কবিতা রচনা, কবিতা আবৃতি, চিত্রাঙ্কন, একক অভিনয়, চলচ্চিত্র নির্মাণ এবং দলগত দেশাত্মবোধক ও জাতীয় সংগীত প্রতিযোগিতার আয়োজন করছে সরকার।  

মন্ত্রিপরিষদ বিভাগ জানায়, জাতীয় ফুল শাপলাকে বিজয় ফুলের প্রতীক বিবেচনা করে ‘বিজয় ফুল’ তৈরি করা হবে। বিজয় ফুলের ছয়টি পাপড়ি থাকবে, যা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছয় দফাকে স্মরণ করবে।  

এছাড়া বিজয় ফুলের মাঝে একটি কলি থাকবে, যা পাপড়ির সঙ্গে যুক্ত হয়ে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকেও স্মরণ করবে।

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৮
এমআইএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।