ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবির হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের অ্যালামনাই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
রাবির হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের অ্যালামনাই ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের পদচারণায় শনিবার (২৩ ডিসেম্বর) মুখরিত ছিল মতিহারের সবুজ চত্বর।

শুক্রবার (২২ ডিসেম্বর) থেকে শুরু হয় হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের দু’দিনব্যাপী প্রথম পুনর্মিলনী। সারা দিনজুড়ে সাবেক শিক্ষার্থীরা আড্ডা, গল্প, গান ও স্মৃতিচারণে ফিরে যেতে চাইলেন হারানো সোনালী দিনে।

শুক্রবার অনুষ্ঠানের প্রথম দিনে অংশ নেয়া প্রাক্তন শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ও স্মৃতিচারণা অনুষ্ঠিত হয়।

শনিবার সকাল ৯টায় শহীদ ড. শামসুজ্জোহার সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে অনুষ্ঠানের দ্বিতীয় দিনের কর্মসূচি শুরু হয়।

সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তন চত্বরে পতাকা উত্তোলন ও স্মারক ফেস্টুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান ও বিশেষ অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

সকাল সাড়ে ১০টায় সেখান থেকে বিভাগের প্রাক্তন ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। এরপর সকাল ১১টায় মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিভাগের সভাপতি অধ্যাপক সালমা বানুর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান। সম্মানিত অতিথি ছিলেন ইউজিসির সদস্য অধ্যাপক এম. শাহ্ নওয়াজ আলী।

বিশেষ অতিথি ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, কোষাধ্যক্ষ একেএম মোস্তাফিজুর রহমান, রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দীন, নিউজিল্যান্ড ডেইরি প্রোডাক্টস বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক এসএ মল্লিক, ওয়ালটনের ব্যবস্থাপনা পরিচালক এসএম আশরাফুল আলম প্রমুখ।

সভায় ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেন, ‘দেশের বিশ্ববিদ্যালয়গুলোর উন্নয়ন খাতে সরকার গত আট বছরে প্রায় ৮ হাজার কোটি টাকা বরাদ্দ রেখেছে। কিন্তু বিশ্ববিদ্যালয়গুলো এর কানাকড়িও পায়নি। কারণ বিশ্ববিদ্যালয়গুলো বরাদ্দ চায়নি তাই পায়নি। টাকা না চাইলে কেউ তো আর নিজ থেকে টাকা দেবে না। এজন্য বিশ্ববিদ্যালয়গুলোকে টাকা চাইতে হবে। ’

প্রাক্তন শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ভালো-মন্দ আপনাদের ওপর নির্ভর করছে। নিজ নিজ অবস্থান থেকে বিশ্ববিদ্যালয়ের কল্যাণের জন্য সর্বোচ্চটুকু দেয়ার চেষ্টা করবেন। ’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম. আব্দুস সোবহান বলেন, ‘শুধু পাঠ্যপুস্তকের জ্ঞান অর্জন করলেই শিক্ষিত হওয়া যায় না। আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রকৃত শিক্ষা দিতে চাই। সিলেবাসের অন্তর্ভুক্ত শিক্ষার পাশাপাশি বিভিন্ন সহশিক্ষা ও অতিরিক্ত শিক্ষা (এক্সট্রা-কারিকুলাম) কার্যক্রমেও শিক্ষার্থীদের নিয়োজিত করতে চাই। তাহলে শিক্ষার প্রকৃত উদ্দেশ্য অর্জন করা সম্ভব হবে। ’

সভা শেষে দুপুর দেড়টায় একই স্থানে অনুষ্ঠিত হয় অ্যালামনাই অ্যাসোসিয়শেন সাধারণ সভা। বিকেল ৩টায় প্রাক্তন শিক্ষার্থীদের নিয়ে স্মৃতিচারণ ও র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়। এরপর বিকেল ৫টায় মিলনায়তনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দু’দিনব্যাপী কর্মসূচি শেষ হবে।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।