ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ঢাবি এলাকা হাঁটা ও সাইক্লিংবান্ধব করার আহ্বান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
ঢাবি এলাকা হাঁটা ও সাইক্লিংবান্ধব করার আহ্বান ঢাবি এলাকা হাঁটা ও সাইক্লিংবান্ধব করার দাবিতে সমাবেশ/ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকাকে হাঁটা ও সাইক্লিংবান্ধব করার আহ্বান জানিয়ে সাইকেল র‌্যালি ও মানববন্ধন করেছে ১৪টি সংগঠন।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশ থেকে র‌্যালিটি শুরু হয়। এতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে অংশ নেন।


 
র‌্যালির আগে বক্তৃতায় তিনি বলেন, তরুণদের মধ্যে এখন সাইকেল চালানোর জনপ্রিয়তা বাড়ছে। সাইকেল এমন বাহন যার মাধ্যমে পরিবেশ দূষণ হয় না।

উপাচার্য পরিবেশ দূষণমুক্ত রাখতে সাইকেল চালানোর প্রয়োজনীয়তা তুলে ধরে র‌্যালির আয়োজকদের ধন্যবাদ জানান।

বিশ্ববিদ্যালয় এলাকায় আলাদা সাইকেল লেন নির্মাণ করতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সম্ভাব্যতা যাচাই করছে বলে জানান উপাচার্য।
 
এসময় আয়োজকদের পক্ষ থেকে কয়েকটি সুপারিশ তুলে ধরা হয়। সেগুলো হলো- সাইকেল লেনের পাশাপাশি হাঁটার জন্য পরিবেশ সৃষ্টি, সাইকেল লেন ৫ ফুট থেকে ৮ ফুট করে নির্মাণ করা, সরু ডিভাইডার দিয়ে সাইকেল লেন আলাদা করা, সাইকেল স্ট্যান্ড তৈরি, ফুটপাত সংস্কার করা, প্রতিটি সংযোগস্থলে পথচারী ও সাইক্লিস্টদের জন্য পারাপারে সুব্যবস্থা করা।

মানববন্ধনে বাংলাদেশ এনভায়রনমেন্ট নেটওয়ার্কের (বেন) সমন্বয়ক কামরুল হাসান খান সভাপতিত্ব করেন।
 
 বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
এসকেবি/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।