ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

শিক্ষা

বিজ্ঞান ক্লাসে অস্ট্রেলিয়াকে পেছনে ফেলবে বাংলাদেশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৩ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৭
বিজ্ঞান ক্লাসে অস্ট্রেলিয়াকে পেছনে ফেলবে বাংলাদেশ

কিশোরগঞ্জ: ২০১৬ সালের ১৬ আগস্ট অস্ট্রেলিয়ার ব্রিসবেনে দুই হাজার ৯০০ শিক্ষার্থী নিয়ে বিজ্ঞান ক্লাস হয়। যা বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞান ক্লাস হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস করে।

আগামী ১১ জানুয়ারি তিন হাজার ২০০ শিক্ষার্থী নিয়ে বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞান ক্লাস হতে যাচ্ছে কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলায়। এর মাধ্যমে অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে গিনেস ওয়াল্ড রেকর্ডস করতে যাচ্ছে বাংলাদেশ।

বুধবার (১১ জানুয়ারি) সকাল থেকে বেগম নুরুন্নাহার বালিকা পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করছে।
উপজেলা প্রশাসন সূত্র জানায়, বিজ্ঞান বিষয়ক ক্লাসটিতে ১৩টি প্রাথমিক বিদ্যালয় ও পাঁচটি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের তিন হাজার ২০০ ছাত্রছাত্রী অংশ নেবে। প্রতি বেঞ্চে চারজন করে শিক্ষার্থী বসবে। ক্লাস রুমের উচ্চতা হবে ১০ ফুট, দৈর্ঘ্য ২৪৬ ফুট এবং প্রস্থ হবে ১৭২ ফুট।

অনুষ্ঠানে ২১টি এলইডি মনিটর সিস্টেমের মাধ্যমে ক্লাস নেওয়া হবে।

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অধ্যাপক ও লেখক ড. মুহম্মদ জাফর ইকবালের নেতৃত্বে ৩০ জন শিক্ষক এই ক্লাস পরিচালনা করবেন। উপজেলার বিভিন্ন স্কুল-কলেজের বিজ্ঞান ও আইসিটি বিষয়ক ৮০ শিক্ষক তাদের সহায়তা করবেন।

প্রথম পর্বে ব্যবহারিক ক্লাস এবং দ্বিতীয় পর্বে আলোচনা সভা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ড. ঊর্মি বিনতে সালাম বাংলানিউজকে জানান, গিনেস কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করা হয়েছে। অনুষ্ঠানটির ভিডিও গিনেস কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে। ভিডিও চিত্র দেখে তারা গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস’র ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য নাজমুল হাসান পাপন উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৭
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ