ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

গাইড বই বন্ধ হলে দেশ পিছিয়ে যাবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৬
গাইড বই বন্ধ হলে দেশ পিছিয়ে যাবে মানববন্ধনে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির নেতারা

গাইড বই বন্ধ হলে দেশ পিছিয়ে যাবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির (বাপুস) ভারপ্রাপ্ত সভাপতি মো.সালাউদ্দিন।

ঢাকা: গাইড বই বন্ধ হলে দেশ পিছিয়ে যাবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির (বাপুস) ভারপ্রাপ্ত সভাপতি মো.সালাউদ্দিন।

সোমবার (২৬ ডিসেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে ‘প্রস্তাবিত শিক্ষা আইনের কতিপয় ধারা সংশোধনের’ দাবিতে আয়োজিত মানববন্ধনে তিনি এ মন্তব্য করেন।

মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি (বাপুস)।

মো.সালাউদ্দিন বলেন, সহায়ক বই একজন শিক্ষার্থীর মেধা বিকাশে সহায়তা করে। এই সহায়ক বই ছাড়া মেধার বিকাশ ঘটানো সহজতর নয়। কেননা বই মানুষকে অন্ধকার থেকে আলোর পথে নিয়ে আসে। তাই এই বই বন্ধ করা সমীচীন নয়। যেখানে বই মানুষকে অন্ধকার পথ থেকে আলোর পথে ধাবিত করে সেখানে এই বই বন্ধ করা কতোটুকু যুক্তিযুক্ত। এছাড়া দেশে প্রায় ২৮ হাজার বইয়ের দোকান রয়েছে। যদি এখন সহায়ক বই বন্ধ হয়ে যায় তাহলে শুধু ২৮ হাজার বইয়ের দোকান বন্ধ হবে না। এর সঙ্গে জড়িত কয়েক হাজার মানুষ বেকার হয়ে যাবে। ফলে দেশের অর্থনৈতিক উন্নয়নে বাধাগ্রস্থ হবে।

তিনি আরো বলেন, সম্প্রতি প্রস্ত‍াবিত শিক্ষা আইনে বলা হয়েছে সকল ধরনের সহায়ক বই বন্ধ করা হবে। কিন্তু এই সহায়ক বই বন্ধ করলে শিক্ষার্থীদের কতোটুকু উপকার আসবে? অনেক বিষয় রয়েছে যা সহায়ক বই ছাড়া সম্ভব নয়। তখন শিক্ষার্থীরা এই সহায়ক বইয়ের সাহায্যে মেধার বিকাশ ঘটায়। ফলে সম্প্রতি প্রস্তাবিত হওয়া শিক্ষা আইন সংশোধনের দাবি জানাচ্ছি।

এছাড়া মানববন্ধনে পাঠ্যপুস্তক সমিতির বিভিন্ন পর্যায়ের একাধিক নেতৃবৃন্দ অংশ নেন।

মানববন্ধনে অংশ নিয়ে একাত্মতা পোষণ করে এতে অংশ নেন- বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি, বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতি, বাংলাদেশ পাঠ্যপুস্তক মুদ্রণ ও বিপণন সমিতি, বাংলাদেশ পেপারস মার্চেন্ট অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ পুস্তক বাধাই ব্যবসায়ী সমিতি।    

বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৬,২০১৬
এসজে/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।