ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ইন্টারনেট সংযোগ না থাকলে নিবন্ধন নবায়ন নয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৪
ইন্টারনেট সংযোগ না থাকলে নিবন্ধন নবায়ন নয়

ঢাকা: স্কুল-মাদ্রাসায় ইন্টারনেট সংযোগ না থাকলে নিবন্ধন নবায়ন না করার সুপারিশ জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটি।

বুধবার (৩১ ডিসেম্বর) জাতীয় সংসদ ভবনে কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।



সুপারিশে বলা হয়, দেশের বিভিন্ন স্কুল-মাদ্রাসায় ইন্টারনেট সংযোগ বাধ্যতামূলক করা হয়েছে। এবিষয়ে সরকার প্রয়োজনীয় সহযোগিতা দিচ্ছে। এরপরও কোনো প্রতিষ্ঠান সংযোগ না দিলে সেই প্রতিষ্ঠানের নিবন্ধন স্থগিত রাখা হবে।

বৈঠক শেষে কমিটির সভাপতি ডা. আফছারুল আমীন সাংবাদিকদের জানান, দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার মানের পার্থক্য রয়েছে। এজন্য স্কুলগুলোতে কবে কি পড়ানো হবে সে বিষয়ে সারা বছরের একটি পরিকল্পনা থাকা দরকার।

এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, প্রাইমারি স্কুল ও মাদ্রাসাগুলোতে ইন্টারনেট কানেকশন দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। কিন্তু অনেক প্রতিষ্ঠান এক্ষেত্রে অবহেলা করছে। তাই মন্ত্রণালয় ইন্টারনেট কানেকশন না নিলে নিবন্ধন স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে।

ডা.  আফছারুল আমীন বলেন, বৈঠকে পরীক্ষামূলক কয়েকটি উপজেলায় নবম শ্রেণিতে অভিন্ন প্রশ্ন ও কোড পদ্ধতি প্রবর্তন করে পরীক্ষা গ্রহণের সুপারিশ করা হয়েছে।

বৈঠকে শিক্ষার মানোন্নয়নের জন্য সুপারভিশন শুধু প্রশাসনিক কর্মকর্তাদের উপর ন্যস্ত না করে অভিভাবক ও এলাকাবাসীকে সম্পৃক্ত করার সুপারিশ করা হয়েছে বলে জানান তিনি।  

ডা. আফছারুল আমিন বলেন, উপবৃত্তি প্রদানের ক্ষেত্রে সঠিকভাবে মনিটরিং-এর মাধ্যমে অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে। এজন্য মন্ত্রণালয়কে আরো কঠোর হওয়ার কথা বলা হয়েছে।

স্বচ্ছতা ও সঠিক মানদণ্ড অনুসরণ করে শিক্ষক নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে বলে জানান তিনি।

স্থায়ী কমিটির সভাপতি মো. আফছারুল আমীনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য জাহাঙ্গীর কবীর নানক, মোহাম্মদ হাছান মাহমুদ, গোলাম মোস্তফা, এস এম আবুল কালাম আজাদ, মো. মামুনুর রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।