ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

২৩টি প্রতিষ্ঠানে পাসের হার শূন্য

ঊর্মি মাহবুব, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৪
২৩টি প্রতিষ্ঠানে পাসের হার শূন্য ছবি: প্রতীকী

ঢাকা: জেএসসি ও জেডিসি পরীক্ষায় দেশের ২৩টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী কৃতকার্য হতে পারেনি। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে পাওয়া তথ্য অনুযায়ী, দেশের আটটি শিক্ষাবোর্ডে জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলো ১ হাজার ৮০৩টি শিক্ষা প্রতিষ্ঠান।

কিন্তু এদের মধ্যে ২৩টি প্রতিষ্ঠানে কেউ পাস করেনি।

এরমধ্যে দিনাজপুর বোর্ডের সর্বোচ্চ সংখ্যক ৮টি স্কুলে এই দুর্দশা দেখা গেছে। ঢাকা বোর্ডের ৬টি স্কুল, রাজশাহী বোর্ডের ৫টি, যশোর বোর্ডের ৩টি ও বরিশাল বোর্ডের একটি স্কুলে পাসের হার শূন্য।
 
অন্যদিকে কুমিল্লা, চট্টগ্রাম ও সিলেটে শতভাগ ফেল করেছে এমন কোনো প্রতিষ্ঠান নেই বলেও জানা যায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড সূত্রে।
 
মঙ্গলবার (৩০ ডিসেম্বর) প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

এদিন সকাল ৯টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জেএসসি-জেডিসির ফল তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এরপর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীর ফলাফল হস্তান্তর করেন।

প্রাপ্ত তথ্য মতে, জেএসসি-তে এ বছর পাসের হার ৮৯.৮৫ শতাংশ, জেডিসি-তে ৯৩.৫০ শতাংশ। জেএসসি-জেডিসির গড় পাসের হার ৯০.৪৩। জিপিএ-৫ পেয়েছে ১লাখ ৫৬ হাজার ২৩৫ শিক্ষার্থী। জেএসসিতে শতভাগ পাস করা স্কুলের সংখ্যা ৮৮৮৯টি।

প্রাথমিক সমাপনীতে পাসের হার ৯৭.৯২, জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৩৬ হাজার ৪৪১ শিক্ষার্থী। অপরদিকে ইবতেদায়িতে পাস ৯৫.৯৮ শতাংশ। জিপিএ পেয়েছে ৬ হাজার ৫৪১ জন শিক্ষার্থী।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ