ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

অ্যানড্রয়েড মোবাইলে প্রাথমিক ও ইবতেদায়ীর ফল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৪
অ্যানড্রয়েড মোবাইলে প্রাথমিক ও ইবতেদায়ীর ফল ছবি:ফাইল ফটো

ঢাকা: প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপণী পরীক্ষার ফল এখন অ্যানড্রায়েড মোবাইল থেকে জানা যাবে।

মঙ্গলবার ফল প্রকাশ উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।



সংবাদ সম্মেলনে জানানো হয়, এখন থেকে যেকোনো অ্যানড্রয়েড মোবাইল থেকে Primary Terminal Result (https://play.google.com/store/apps/details?id=com.coderainbd.primaryterminalresult) অ্যাপস এর মাধ্যমে ফলাফল পাওয়া যাবে।

প্রাপ্ত তথ্য মতে, জেএসসি-তে এ বছর পাসের হার ৮৯.৮৫ শতাংশ। জেডিসি-তে ৯৩.৫০। জেএসসি-জেডিসির গড় পাসের হার ৯০.৪৩। জিপিএ-৫ পেয়েছে ১লাখ ৫৬ হাজার ২৩৫ জন। জেএসসিতে শতভাগ পাস স্কুলের সংখ্যা ৮৮৮৯টি। প্রাথমিক সমাপনীতে পাসের হার ৯৭.৯২, জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৩৬ হাজার ৪৪১ জন এবং ইবতেদায়ীতে পাস ৯৫.৯৮। জিপিএ পেয়েছে ৬ হাজার ৫৪১ জন।

জেএসসি-জেডিসি পরীক্ষায় এবার ২০ লাখ ৯০ হাজার ৬৯২ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে জেএসসিতে ১৭ লাখ ৬৪ হাজার ৫৯৫ জন এবং জেডিসিতে ৩ লাখ ২৬ হাজার ৯৭ জন।
 
গত ২ নভেম্বর থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও জামায়াতের হরতালের কারণে তা ৭ নভেম্বর থেকে শুরু করা হয়। হরতালের কারণে জেএসসি-জেডিসির ৪ দিনের পরীক্ষা পিছিয়ে যায়। ১৮ নভেম্বর এই পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও ২০ নভেম্বর তা শেষ হয়।
 
আর প্রাথমিক সমাপনীতে ২৭ লাখ ৮৮ হাজার ৫৪৪ জন ও ইবতেদায়িতে ৩ লাখ ১১ হাজার ২৬৫ জনসহ মোট ৩০ লাখ ৯৯ হাজার ৮০৯ জন পরীক্ষার্থী অংশ নেয়। গত ২৩ নভেম্বর শুরু হয়ে ৩০ নভেম্বর শেষ হয় এই পরীক্ষা।
 
পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়। আর ইবতেদায়ীতে এই পরীক্ষা শুরু হয় ২০১০ সালে। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেওয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ফল দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।