ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শেষ হলো ঢাবি ইংরেজি বিভাগের আন্তর্জাতিক সম্মেলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৪
শেষ হলো ঢাবি ইংরেজি বিভাগের আন্তর্জাতিক সম্মেলন ছবি: জাহিদ সাইমন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ইংরেজি বিভাগের উদ্যোগে ‘দি গ্রেট ওয়ার অ্যান্ড ইংলিশ স্টাডিজ’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শেষ হয়েছে।

শুক্রবার (১৯ ডিসেম্বর) সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান ভবনের অধ্যাপক ড. মোজাফ্‌ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে সম্মেলনের সমাপনী ঘোষণা করা হয়।

এর আগে বৃহস্পতিবার উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এ সম্মেলনের উদ্বোধন করেন।

সমাপনী অনুষ্ঠানে অধ্যাপক আক্তারুজ্জামানের সভাপতিত্বে বক্তব্য রাখেন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, ব্রেনডন ম্যাকসারি এবং ব্রুনু প্লেস।

এর আগে সাহিত্য, সিনেমা, শিল্পচর্চা এবং মননে বিশ্বযুদ্ধের প্রভাব এবং যুদ্ধে বাঙালিদের অবদান বিষয়ে আলোকপাত করেন বক্তারা।

সমাপনী অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রথম বিশ্বযুদ্ধে ১৬ মিলিয়ন মানুষের মৃত্যু হয়েছে। কবি কাজী নজরুল ইসলাম ৪৯তম বেঙ্গল রেজিমেন্টে যোগ দেন, বহু বাঙালি মৃত্যু করেন। এরপরও বিশ্বযুদ্ধ পৃথিবীতে যুদ্ধ থামাতে পারেনি, বরং এর ফলশ্রুতিতেই দ্বিতীয় বিশ্বযুদ্ধ হয়। বিশ্বযুদ্ধের ফলশ্রুতিতে নারীরা ভোটাধিকার অর্জন করেন এবং চিকিৎসা বিজ্ঞানের ব্যাপক উন্নতি হয়।

বক্তারা বলেন, প্রথম বিশ্বযুদ্ধের ফলে গোয়েন্দা তৎপরতা বেড়ে যায়। গঠিত হয় এম আই ৫ এবং এম আই ৬ এর মতো গোয়েন্দা সংস্থা। পাসপোর্টের চলন শুরু হয় সেই সময় থেকে।

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।