ঢাকা, সোমবার, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৮ আগস্ট ২০২২, ০৯ মহররম ১৪৪৪

শিক্ষা

বাকৃবিতে অনার্স ভর্তি পরীক্ষার শর্ত শিথিল

বাকৃবি সংবাদদাতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১২

বাকৃবি (ময়মনসিংহ): বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ২০১২-১৩ শিক্ষাবর্ষের অনার্স লেভেল-১, সেমিস্টার-১ এর ভর্তি পরীক্ষার আবেদনের কিছু শর্ত শিথিল করেছে ভর্তি পরীক্ষা কমিটি।

ফলে, ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন মাদ্রাসা ও কৃষি পড়ুয়া শিক্ষার্থীরা।



এসএসসি পর্যায়ে উচ্চতর গণিত বাধ্যতামূলক করায় পরীক্ষা দেওয়া থেকে বঞ্চিত হচ্ছিলেন মাদ্রাসা ও কৃষি পড়ুয়া শিক্ষার্থীরা। পরে বঞ্চিত শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে শর্ত শিথিল করেছে ভর্তি পরীক্ষা কমিটি।

সংশোধিত ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় পদার্থ, রসায়ন, গণিত এবং জীববিদ্যা আলাদা বিষয় হিসেবে থাকতে হবে। ”

তবে আগের দেওয়া বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছিল, “এসএসসি/সমমান পরীক্ষায় পদার্থ, রসায়ন, জীববিদ্যা ও উচ্চতর গণিত আলাদা বিষয় হিসেবে থাকলেই কেবলমাত্র আবেদন করা যাবে। এর কারণে আগের বিজ্ঞপ্তি অনুযায়ী, এসএসসিতে কৃষি কিংবা কম্পিউটার বিজ্ঞান ৪র্থ বিষয় হিসেবে যারা পড়েছেন, তারা আবেদন করার যোগ্য ছিল না। কারণ, তারা উচ্চতর গণিত অধ্যয়ন করেনি। ”

বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে, “মাদ্রাসা থেকে দাখিল পাস করা শিক্ষার্থীদের একই সঙ্গে উচ্চতর গণিত ও জীববিজ্ঞান পড়ার সুযোগ না থাকার কারণে তারাও আবেদন করার যোগ্য ছিলনা। বঞ্চিত শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে শর্ত শিথিল করে ভর্তি পরীক্ষা কমিটি। ফলে, এসএসসিতে কৃষি পড়ুয়া ও দাখিল পাস করা শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে এখন আর কোনো বাধা থাকছেনা। ”

রোববার সন্ধ্যায় বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. রফিকুল হকের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির (এডকম) এক সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হওয়ার পর বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়।

এছাড়া সভায় ২০১১ ও ২০১২ সালে এইচএসসি/সমমান পাস করা শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দান ও ভর্তি ফরমের মূল্য ৮০০ টাকা থেকে কমিয়ে ৬০০ টাকা করারও নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রশাসনের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল বিভিন্ন ছাত্র সংগঠন, বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী ও ভর্তিচ্ছুরা।

উল্লেখ্য, ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য গত ২ সেপ্টেম্বর থেকে মোবাইল ফোনের মাধ্যমে আবেদন শুরু হয়েছে এবং তা চলবে আগামী ১ অক্টোবর পর্যন্ত। ভর্তি পরীক্ষা আগামী ১০ নভেম্বর অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১২
প্রতিবেদন: আশরাফুল আলম/সম্পাদনা: শাফিক নেওয়াজ সোহান, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa