ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

জাবিতে আবেদনপত্রের বর্ধিত মূল্য প্রত্যাহারে আন্দোলন অব্যাহত

জাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১২

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০১২-২০১৩ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তির আবেদনপত্রের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে ক্যাম্পাসে আন্দোলন অব্যাহত রেখেছে প্রগতিশীল ছাত্র জোট ও সাধারণ ছাত্র সংগ্রাম পরিষদ।

দাবি আদায়ের লক্ষ্যে সোমবার বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সামনে থেকে একটি মিছিল বের করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কলা ও মানবিক অনুষদের সামনে এসে শেষ হয়। পরে সেখানে অনুষ্ঠিত হয় সমাবেশ।

সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাবি শাখার আহবায়ক মৈত্রী বর্মন ও বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি শাখার সহ-সাধারণ সম্পাদক তন্ময় ধর প্রমুখ।

সমাবেশে বক্তারা আবেদনপত্রের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবি জানান।
এদিকে দুপুর দেড়টার দিকে প্রগতিশীল ছাত্র জোটের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল নিয়ে উপাচার্য কার্যালয়ের সামনে বিক্ষোভের পর উপাচার্যের গাড়ি অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন। এ সময় তাদের সঙ্গে সাধারণ ছাত্র সংগ্রাম পরিষদের শিক্ষার্থীরাও যোগ দেন। শিক্ষার্থীদের আন্দোলনের মুখে উপাচার্য দ্রুত স্থান ত্যাগ করেন।
দাবি আদায়ের লক্ষ্যে মঙ্গলবার প্রগতিশীল ছাত্র জোটের প্রশাসনিক ভবন অবরোধ কর্মসূচি রয়েছে।

উল্লেখ্য, গত বছরের ২০১১-২০১২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে ক ইউনিট গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ, খ ইউনিট সমাজবিজ্ঞান অনুষদ, গ ইউনিট কলা ও মানবিক অনুষদ, ঘ ইউনিট জীববিজ্ঞান অনুষদ এবং ঙ ইউনিট বিজনেস স্টাডিজ অনুষদে ভর্তি পরীক্ষার স্টুডেন্ট ইনফরমেশন ফরম প্রতি সেটের মূল্য তিনশ’ ত্রিশ টাকা করে নেওয়া হয়েছিল। চ ইউনিট ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ-জেইউ), ছ ইউনিট ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি ও জ ইউনিট আইন অনুষদে ভর্তির জন্য স্টুডেন্ট ইনফরমেশন ফরম প্রতি সেটের মূল্য দুইশ’ পঁচাত্তর টাকা করে নেওয়া হয়েছিল।

সেখানে এবারের ভর্তি পরীক্ষায় আটটি ইউনিটের মধ্যে ক ইউনিটভুক্ত গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ, খ ইউনিটভুক্ত সমাজ বিজ্ঞান অনুষদ, ঘ ইউনিট জীব বিজ্ঞান অনুষদ, ঙ ইউনিটভুক্ত ইন্সটিটিউট অব বিজনেস স্টাডিজ অনুষদে ভর্তির জন্য আবেদনপত্রের মূল্য ৪শ’ টাকা নির্ধারণ করা হয়েছে। গ ইউনিটের কলা ও মানবিক অনুষদের প্রতিটি আলাদা আলাদা বিভাগের জন্য ২শ’ টাকা, চ ইউনিটের আইন অনুষদে এবং ছ ইউনিটের ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি ৩শ টাকা নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১২-২০১৩ শিক্ষাবর্ষের প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তির জন্য আগামী ১১ সেপ্টেম্বর সকাল দশটা থেকে ৩ অক্টোবর রাত বারোটা পর্যন্ত টেলিটক মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে আবেদন করতে হবে। লিখিত পরীক্ষা আগামী ১৩ অক্টোবর থেকে ২১ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘন্টা, সেপ্টেম্বর ১০, ২০১২
ওয়ালিউল্লাহ/সম্পাদনা: বেনু সূত্রধর, নিউজরুম এডিটর ও অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa