ঢাকা, সোমবার, ২ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

প্রশ্নপত্র কেলেঙ্কারী: ভর্তি কমিটি থেকে শাবি প্রক্টরের পদত্যাগ

এনামুল হক, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১২

সিলেট: সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) প্রক্টর ও ইংরেজী বিভাগের সহযোগী অধ্যাপক ড. হিমাদ্রি শেখর রায় নিজ বিভাগের ‘প্রশ্নপত্র কেলেংকারী’র দায় মাথায় নিয়ে ২০১২/১৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান ) ভর্তি কমিটির সদস্য সচিব থেকে অবশেষে পদত্যাগ করেছেন।

শাবি সূত্র জানায়, এর আগে বৃহস্পতিবার দুপুরে ড. হিমাদ্রি শেখর রায় তার নিজ পদত্যাগপত্র ভর্তি কমিটির সভাপতির কাছে জমা দেন।

পরে রোববার দুপুরে তার পদত্যাগপত্র গ্রহণ করে অফিসিয়াল আদেশ জারি করা হয়।
 
এদিকে হিমাদ্রি শেখর রায় পদত্যাগ করায় তার পরিবর্তে অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক সৈয়দ হাসানুজ্জামান শ্যামলকে ভর্তি কমিটির সদস্য সচিব করা হয়েছে।

তবে প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় তিনি (হিমাদ্রি শেখর রায়) পদত্যাগ করেন নি উল্লেখ করে ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. নারায়ণ সাহা বলেন, “একইসঙ্গে প্রক্টর ও ভর্তি সচিবের দু’টি পদে দায়িত্ব পালন করা তার (হিমাদ্রি শেখর রায়) পক্ষে সম্ভব না হওয়ায় তিনি পদত্যাগ করেছেন। ”

ক্যাম্পাস সূত্রে  জানা যায়, হিমাদ্রি শেখর রায় তার বিভাগের ১ম বর্ষ ১ম সেমিস্টার পরীক্ষা কমিটির সভাপতি থাকাকালে একই প্রশ্নপত্র দিয়ে বাংলা বিভাগের পরীক্ষা গ্রহণের এক মাস ১২ দিন পর গত ১২ আগস্ট ওই প্রশ্নপত্রেই ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ১ম বর্ষ ১ম সেমিস্টারের পরীক্ষা গ্রহণ করেন।

এ বিষয়ে তিনি গত মঙ্গলবার ওই পরীক্ষা কমিটির অন্যান্য সদস্যদের সঙ্গে জরুরি বৈঠকে বসেন। দীর্ঘ আলোচনার এক পর্যায়ে তিনি তার ভুল স্বীকার করেন এবং বিষয়টি অনাকাংক্ষিত ভাবে ঘটেছে বলে দাবি করেন।

তবে তার এ রকম স্বেচ্ছাচারিতা ও কেলেংকারীতে খোদ বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়।

এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের সিনিয়ন শিক্ষকরা ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাসের সঙ্গে দেখা করে ২৪ ঘণ্টার মধ্যে ভর্তি কমিটির সচিব থেকে ওই শিক্ষকের পদত্যাগের দাবি জানান। এরই প্রেক্ষিতে রোববার তার পদত্যাগপত্র গ্রহণ করে কমিটি।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১২
ইএইচ/ জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa