ঢাকা, বৃহস্পতিবার, ১২ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারি ২০২২, ২৩ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

সাইকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে বিএসসি প্রোগ্রামে ভর্তি প্রক্রিয়া শুরু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১২
সাইকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে বিএসসি প্রোগ্রামে ভর্তি প্রক্রিয়া শুরু

বাংলাদেশের প্রেক্ষাপটে নিশ্চিত কর্মসংস্থানের সর্বাধিক সম্ভাবনাময় কোর্স হচ্ছে হেলথ টেকনোলজি। এ কোর্স সম্পন্নকারীরা বৈদেশিক কর্মসংস্থানের পাশাপাশি দেশিয় কর্মসংস্থানের ক্ষেত্রে যে কোনো সরকারি/ বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, মেডিকেল কলেজ, হেলথ কমপ্লেক্স, ডায়াগনস্টিক সেন্টার এমনকি ল্যাবগুলোতে চাকরির ক্ষেত্রে অগ্রাধিকার পেয়ে থাকে।



আর সাইক ইন্সটিটিউট অব মেডিকেল টেকনোলজিতে(এসআইএমটি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে বিএসসি ইন ফিজিওথেরাপি এবং ল্যাবরেটরি ও ডেন্টালে বিএসসি ইন হেলথ টেকনোলজি কোর্স চালু রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইনাল পরীক্ষায় পরপর ৩বছর এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মেধা তালিকায় স্থান লাভ করেছে। ২০১২-১৩ শিক্ষাবর্ষে এরইমধ্যে উপরোক্ত ৩টি বিষয়ে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে।

ভর্তি যোগ্যতা:
ফিজিওথেরাপির ক্ষেত্রে ২০১০/১১/১২ সালে জীববিদ্যাসহ এইচএসসি(বিজ্ঞান) পাশ হতে হবে। এবং এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় মোট জিপিএ ৭.০ থাকতে হবে। অন্যদিকে ডেন্টাল ও ল্যাবরেটরির ক্ষেত্রে ২০১০/১১/১২ সালে বিজ্ঞানে এইচএসসিসহ  উভয় পরীক্ষায় মোট জিপিএ ৬.০ থাকতে হবে। এছাড়া সংশ্লিষ্ট বিষয়ে ৩বছরের ডিপ্লোমা পাশ শিক্ষার্থীরাও ভর্তি হতে পারবেন।

বিশেষত্ব: এসআইএমটির লক্ষ্যই হচ্ছে শিক্ষার্থীরা যেন তাদের কোর্স শেষ হওয়ার আগেই চাকরির বিষয়টি নিশ্চিত করতে পারে। আর এ জন্য সর্বাধিক ব্যবহারিক ক্লাস ও সায়েন্টিফিক সেশনের ব্যবস্থা করা হয়ে থাকে। প্রতিষ্ঠানটিতে প্রতিটি বিষয়ের আলাদা আলাদা ল্যাব রয়েছে। এছাড়াও বাণিজ্যিকভাবে ব্যবহ্রত সাইক ডিজিটাল ডায়াগনস্টিক ল্যাবেও শিক্ষার্থীদের ট্রেনিংয়ের কাজে ব্যবহার করা হয়।

প্রফেশনাল কোর্স বিধায় থিওরি ও ব্যবহারিক ছাত্র-ছাত্রীদের সর্বোচ্চ উপস্থিতি নিশ্চিত করতে রয়েছে গাইড টিচার, স্টুডেন্ট কাউন্সিলর। যারা সার্বক্ষণিক শিক্ষার্থীদের মনিটরিংয়ের মধ্যে রাখেন।

আধুনিক ল্যাব সুবিধাসহ শিক্ষার্থীদের জন্য রয়েছে নিজস্ব আবাসিক সুবিধা, সমৃদ্ধ গ্রন্থাগার ও মেধাবৃত্তির সুযোগ। এ প্রতিষ্ঠানে তুলনামূলক কম খরচে পড়াশোনার সুযোগ রয়েছে। রয়েছে ছেলে-মেয়েদের জন্য পৃথক নিজস্ব হোস্টেল সুবিধা।

আগ্রহী শিক্ষার্থী ও অভিভাবকরা ক্যাম্পাস সরেজমিন পরিদর্শন করে ভর্তির সিদ্ধান্ত নিতে পারেন। এছাড়া http://www.simt.edu.bd ওয়েবসাইটে গিয়েও বিস্তারিত জানা যাবে।

যোগাযোগের ঠিকানা: এসআইএমটি, বাড়ি-৯, রোড-২, ব্লক- বি, সেকশন-৬, মিরপুর, ঢাকা। ফোন : ৮০৩৫০৯৫, ০১৯৩৬-০০৫৮০৪-৫, ০১৭২৬৬৫৩৩৬৪।

বাংলাদেশ সময়: ০৮৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১২
পিআর/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa