ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ছাত্রীদের নিয়ে অশালীন মন্তব্য: রাবি শিক্ষকের শাস্তি

রাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১২

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষক মো. শাওন উদ্দিন ক্যাম্পাসে ছাত্রীদের উদ্দেশ করে আপত্তিকর, অশালীন ও রুচিহীন মন্তব্য করায় বিভাগের একাডেমিক কমিটির বৈঠকে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

শনিবার দুপুরে বিভাগের একাডেমিক কমিটির সভায় শাস্তিস্বরূপ অভিযুক্ত ওই শিক্ষককে বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থীদের মাস্টার্স পর্যন্ত সকল ক্লাস ও পরীক্ষা নেওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে।



বিভাগের শিক্ষার্থী সূত্রে জানা যায়, শনিবার সকাল ১০টায় অভিযুক্ত শিক্ষকের শাস্তির দাবিতে ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থীরা বিভাগের সামনে অবস্থান নেন। এসময় ওই শিক্ষকের শাস্তির দাবিতে শিক্ষার্থীরা আন্দোলনের চেষ্টা করলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর চৌধুরী মুহম্মদ জাকারিয়া তাদেরকে আন্দোলন না করার পরামর্শ দেন।

এতে শিক্ষার্থীরা আরও উত্তেজিত হলে পরে বিভাগের সভাপতি প্রফেসর মো. সাইফুল ইসলামসহ বিভাগের অন্যান্য শিক্ষকরা আন্দোলনরত শিক্ষার্থীদের শান্ত হওয়ার পরামর্শ দেন এবং তাদের দাবির পরিপ্রেক্ষিতে ওই শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আশ্বস্ত করেন।

পরে দুপুর সাড়ে ১২টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত বিষয়টি সুরাহার জন্য বিভাগীয় সভাপতি একটি একাডেমিক কমিটির মিটিং আহ্বান করেন।

বৈঠকে অভিযুক্ত ওই শিক্ষকের সঙ্গে ৪র্থ বর্ষের শিক্ষার্থীদের একাডেমিক কোনো ধরনের সম্পর্ক থাকবে না বলে সিদ্ধান্ত গৃহীত হয়। পরে এ সিদ্ধান্ত আন্দোলনরত শিক্ষার্থীরা মেনে নেন। এরই পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা আন্দোলন প্রত্যাহার করে নেন।

এবিষয়ে যোগাযোগ করা হলে বিভাগের সভাপতি প্রফেসর মো. সাইফুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘এখন থেকে অভিযুক্ত শিক্ষক ওই বর্ষের কোনো একাডেমিক কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন না। ‘

এমনকী মাস্টার্স পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে বলে তিনি উল্লেখ করেন।

অভিযুক্ত শিক্ষক মো. শাওন উদ্দিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ক্লাসে শিক্ষার্থীদের বকাঝকা করার বিষয়টি স্বীকার করে অশালীন মন্তব্য করার কথা অস্বীকার করেন।

বাংলাদেশ সময়: ২২৪৬, সেপ্টেম্বর ০১,২০১২
সম্পাদনা: আশিস বিশ্বাস, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।