ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শিক্ষার নামে কাউকে বাণিজ্য করতে দেওয়া হবে না: শিক্ষামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, আগস্ট ৪, ২০১২
শিক্ষার নামে কাউকে বাণিজ্য করতে দেওয়া হবে না: শিক্ষামন্ত্রী

ঢাকা: শিক্ষা প্রতিষ্ঠান কোনো মুনাফার জায়গা নয় উল্লেখ করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষা নিয়ে কাউকে বাণিজ্য করতে দেওয়া হবে না।

তিনি হুশিয়ারি উচ্চারণ করে বলেন, ‘‘আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে নিয়ে কোনো হেলাফেলা সহ্য করা হবে না।

বরদাশত করা হবে না মানসম্মত শিক্ষার নামে কোনো প্রতিষ্ঠানের ভর্তিবাণিজ্য বা কোচিংবাণিজ্যও।
 
শনিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে মাসিক ম্যাগাজিন `বিশ্ববিদ্যালয় পরিক্রমা`র ২১ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত ইফতার পার্টি ও গুণীজন সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, দেশের উচ্চশিক্ষাকে বিশ্বমানের করতে হবে। কারণ, এখন ঘরে বসে কাজ করতে হলেও বিশ্বের সঙ্গে তাল মেলাতে হচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য এফবিসিসিআই’র সভাপতি একে আজাদ বলেন, ``শিক্ষার নামে কিছু প্রতিষ্ঠান অর্থ-বাণিজ্যে লিপ্ত হয়েছে। তাদের জন্য আগামী প্রজন্মের ভবিষৎ অনিশ্চিয়তার দিকে ধাবিত হচ্ছে। তাদের বিরুদ্ধে সজাগ থাকতে হবে এবং শিক্ষা মন্ত্রণালয়কে এ ব্যাপারে ব্যবস্থা নিতে হবে। ``

`বিশ্ববিদ্যালয় পরিক্রমা`র প্রধান সম্পাদক হারুন- অর-রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির চেয়ারম্যান তৌহিদ সামাদ চৌধুরী, নর্দান ইউনিভাসির্টির চেয়ারম্যান প্রফেসর আবু ইউসুফ মো. আব্দুল্লাহ।

আলোচনাসভায় স্বাগত বক্তব্য রাখেন পত্রিকার উপদেষ্টা মো. হাসান ইমাম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন পত্রিকার উপদেষ্টা প্রফেসর হাবিবুর রহমান খান। অনুষ্ঠানে দেশের নিজ নিজ ক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতিস্বরূ কয়েকজন বিশিষ্টজনকে সম্মাননা প্রদান করা হয়।  

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের পক্ষে মেজর জেনারেল (অব.) হেলাল মোর্শেদ খান, শিক্ষায় শামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. মাহবুবুর রহমান মোল্যা, নর্দার্ন ইউনিভাসির্টির চেয়ারম্যান প্রফেসর আবু ইউসুফ মো. আব্দুল্লাহ, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি ভাইস চ্যান্সেলর প্রফেসর মো. ওমর রহমান, ব্যবসায় পপুলার গ্রুপের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মরহুম গিয়াস উদ্দিন আহমেদকে মরণোত্তর, ওষুধ উৎপাদন ও রফতানিতে ভূমিকা রাখায় রেনেটা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. কাউসার কবির, ব্যবসায় এক্সিম ব্যাংকের পরিচালক ড. মো. হায়দার আলী মিয়া, সফল বীমা ব্যক্তিত্বে হিসেবে ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম, পপুলার লাইফ ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক বিএম ইউনুফ আলী এবং আবাসন শিল্পে বিশ্বাস বিল্ডার্সের ব্যবস্থাপনা পরিচালক নজরুল ইসলামকে বিশ্ববিদ্যালয় পরিক্রমা সম্মননা-২০১১ প্রদান করা হয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ তাদের হাতে সম্মাননাপত্র ও ক্রেস্ট তুলে দেন।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১২
সম্পাদনা: অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর; জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর[email protected]

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।