ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

গবেষণা খাতে ২ কোটি টাকা অনুদান পেলেন বুয়েট শিক্ষকরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৪
গবেষণা খাতে ২ কোটি টাকা অনুদান পেলেন বুয়েট শিক্ষকরা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): উদ্ভাবনী গবেষণা প্রকল্প প্রদর্শন এবং শিল্পের সঙ্গে সহযোগিতা বাড়ানোর উদ্দেশ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষকদের দুই কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) বিকেলে বুয়েটের ইসিই ভবনের সেমিনার কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ অনুদান দেওয়া হয়।

‘অভ্যন্তরীণ গবেষণা অনুদান প্রদান এবং গবেষণা প্রদর্শনী’ শিরোনামে প্রোগ্রামটি আয়োজন করে বুয়েটের রিসার্চ অ্যান্ড ইনোভেশন সেন্টার ফর সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (আরআইএসই)।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদারের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়কারী জনাব মো. আখতার হোসেন, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফরুল্লাহ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. হাসিনা খান, ডিবিএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জনাব এম. এ. জব্বার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আরআইএসই-এর পরিচালক অধ্যাপক ড. মুহাম্মদ আনিসুজ্জামান তালুকদার।

অনুষ্ঠানে সবোর্চ্চ অনুদান সংগ্রহের জন্য ২০২১-২২ অর্থবছরে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ ও সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ, মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. এহসান, আরআইএসই-এর পরিচালক অধ্যাপক ড. মুহাম্মদ আনিসুজ্জামান তালুকদারকে ক্রেস্ট দেওয়া হয়।

এছাড়া, ২০২২-২৩ অর্থবছরে পানি ও বন্যা ব্যবস্থাপনা ইনস্টিটিউট (আইডব্লিউএফএম) ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ, আইডব্লিউএফএমের অধ্যাপক ড. এ.কে.এম. সাইফুল ইসলাম ও অধ্যাপক ড. মুশফিকুস সালেহীনকে ক্রেস্ট দেওয়া হয়।

উল্লেখ্য, বুয়েট আরআইএসই-এর মাধ্যমে শিক্ষকদের থেকে ২০২৩ সালে গবেষণা প্রস্তাবনা আহ্বান করে। এতে ২৯টি গবেষণা প্রস্তাবনা জমা পড়ে। সেখান থেকে বাছাই করে সময় উপযোগী ও চতুর্থ শিল্প বিপ্লব মোকাবিলায় সহায়ক ১২টি প্রকল্পে অর্থায়ন করা হয়। এই ১২টি প্রকল্পে আন্ডারগ্রাজুয়েট বা পোস্টগ্রাজুয়েট শিক্ষার্থী থেকে অন্তত একজন করে রিসার্চ অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করবে।

অনুষ্ঠানে বুয়েটের সব বিভাগের ডিন, বিভিন্ন পরিদপ্তরের পরিচালকরা, বিভাগীয় প্রধানরা, বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা, ছাত্রছাত্রী ও বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০১৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৪
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।