ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জবিতে ৩৬ মণ্ডপে সরস্বতী পূজা 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৪
জবিতে ৩৬ মণ্ডপে সরস্বতী পূজা 

জবি: প্রতিবারের ন্যায় এবছরও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) জাঁকালোভাবে সরস্বতী পূজা উদযাপন করা হয়েছে। বুধবার (১৪ ফেব্রুয়ারি) এ ক্যাম্পাসে বিভাগ, ইনিস্টিটিউট ও হল মিলে ৩৬টি মণ্ডপে পূজা হচ্ছে।

ঢাকার দ্বিতীয় বৃহৎ পরিসরে সরস্বতী পূজা উদযাপন করা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সকাল থেকেই পূজা শুরু হয়। সরস্বতী পূজার একই দিনে পহেলা ফাগুনের বসন্ত বরণ ও বিশ্ব ভালোবাসা দিবস হওয়ায় বিশ্ববিদ্যালয়ে নানা ধর্মের শিক্ষার্থীরা বসন্তের সাজে উপস্থিত হন। এতে পুরো ক্যাম্পাস উৎসবে মেতে ওঠে। দুপুরের পর থেকে নাচ গানে মেতে ওঠেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়টির কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের সভাপতি অধ্যাপক ড. রবীন্দ্রনাথ মণ্ডল বলেন, খুবই ভাবগাম্ভীর্যের সঙ্গে ৩৬টি বিভাগে সরস্বতী পূজা উদযাপন করা হচ্ছে। এরমধ্যে ৩৩টি বিভাগ, ২টি ইনিস্টিটিউট ও একটি হলে পূজা হচ্ছে। এতে বিভিন্ন ধর্ম বর্ণের মানুষ মেতে উঠেছে।  

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. হুমায়ুন কবীর চৌধুরী বলেন, সাম্য, মানবিক মর্যাদা, সামাজিক সুবিচারের ওপর ভিত্তি করে ধর্মভিত্তিক পাকিস্তানের সঙ্গে মুক্তিযুদ্ধ হয়েছিল। পরবর্তীতে রাজনৈতিক পট পরিবর্তনে এগুলো মানা হয় নাই যেটা আমরা সবাই জানি। বর্তমান সরকারের সময় বিশ্ববিদ্যালয়ের এই যে জাঁকজমকপূর্ণভাবে পূজা উদযাপন করছি তাতে বঙ্গবন্ধুর স্বপ্ন সেই সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার প্রতিষ্ঠা হচ্ছে। বিশ্ববিদ্যালয় কখনো একক ধর্মের জায়গা নয়। এখানে সব ধর্মের মানুষ মিলেমিশে থাকবে। সেটাই আজ প্রতিফলিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।