ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবি হলের ছাদ ধসের ঘটনায় ৩ সদস্যের তদন্ত কমিটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৪
রাবি হলের ছাদ ধসের ঘটনায় ৩ সদস্যের তদন্ত কমিটি

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নির্মাণাধীন ১০তলা শহীদ এএইচএম কামারুজ্জামান হলের অডিটোরিয়ামের ছাদ ধসে পড়েছে। মঙ্গলবার অল্পের জন্য বড় ধরনের হতাহতের ঘটনা থেকে রক্ষা পেয়েছেন নির্মাণ শ্রমিকরা।

ছাদ ধসের ঘটনায় যদিও তিন শ্রমিক আহত হয়েছেন। তারা আপাতত আশঙ্কা মুক্ত। এ ঘটনায় নড়েচড়ে বসেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গঠন করা হয়েছে তিন সদস্যের তদন্ত কমিটি।

আকস্মিক এ দুর্ঘটনার পর মঙ্গলবার (৩০ জানুয়ারি) রাত সাড়ে ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে জরুরি সভায় এ কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যদের সাত কর্ম দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এছাড়া নির্মাণাধীন ভবন ধসের ঘটনায় বুধবার (৩১ জানুয়ারি) বিকেল ৫টার মধ্যে প্রধান প্রকৌশলী, সাইট ইঞ্জিনিয়ার এবং ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে পৃথক পৃথকভাবে রাবি উপ-উপাচার্যের (প্রশাসন) কাছে রিপোর্ট দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে জানান, নির্মাণাধীন অডিটোরিয়াম ভবনের ছাদ ধসের ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী সাত কর্মদিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।

আর ছাদ ধসের ঘটনায় আহত তিন শ্রমিকের খোরপোশসহ চিকিৎসার যাবতীয় ব্যয়ভার ঠিকাদারি প্রতিষ্ঠান বহন করবে। এছাড়া সভায় শ্রমিকদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত না করে কোনো শ্রমিককে ভবন নির্মাণের কাজে ব্যবহার না করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

তিনি বলেন, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক কামরুজ্জামান সরকারকে তিন সদস্যের তদন্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে। কমিটির বাকি দুই সদস্য হলেন- রাজশাহী গণপূর্ত বিভাগের প্রকৌশলী রাশেদুল ইসলাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ইমরুল হাসান।

রাবি জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে আরও জানান, উদ্ধারকাজ শেষ হয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, প্রকল্প পরিচালক, সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান।  

এর আগে মঙ্গলবার রাতে সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে রাবি উপাচার্য অধ্যাপক সাব্বির সাত্তারের সভাপতিত্বে জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়।

ওই বৈঠকে উপ-উপাচার্য (প্রশাসন) প্রফেসর সুলতান-উল- ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) প্রফেসর হুমায়ুন কবীর, রেজিস্ট্রার প্রফেসর আব্দুস সালাম, ছাত্র উপদেষ্টা প্রফেসর জাহাঙ্গীর আলম সাউথ, প্রক্টর প্রফেসর আসাবুল হক, জনসংযোগ প্রশাসক প্রফেসর প্রদীপ কুমার পাণ্ডে, পরিবহন প্রশাসক অধ্যাপক মোকছেদুল হক, ফায়ার সার্ভিসের কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল দপ্তরের প্রকৌশলী এবং সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মঙ্গলবার বেলা সাড়ে ১২টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন শহীদ এএইচএম কামারুজ্জামান হলের অডিটোরিয়ামের ছাদ ধসে পড়ে। এতে তিন নির্মাণ শ্রমিক আহত হন। পরে তাদের উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন তিন জন আশঙ্কামুক্ত।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৪
এসএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।