ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

রাবিতে দুই দিনব্যাপী আনর্ত নাট্যমেলা শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৪
রাবিতে দুই দিনব্যাপী আনর্ত নাট্যমেলা শুরু

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সোমবার (২৯ জানুয়ারি) থেকে দুই দিনব্যাপী আনর্ত নাট্যমেলা শুরু হয়েছে।  

এদিন সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবনের সামনের মেলা চত্বরে এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

এতে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক হুমায়ুন কবীর।  

সোমবার সকাল ১১টায় বিশিষ্ট নাট্যজন মামুনুর রশিদ পতাকা উত্তোলনের মাধ্যমে দুই দিনব্যাপী এ আয়োজনের উদ্বোধন করেন।

সেখানে বিশিষ্ট অতিথি ছিলেন বিশিষ্ট নাট্যজন তারিক আনাম খান, মলয় ভৌমিক, গাজী রাকায়েত, বন্যা মির্জা, আব্দুস সেলিম, আহমদ ইকবাল হায়দার, মোহাম্মদ বারী, মাসুম রেজা, সালাউদ্দিন লাভলু, অরুণা বিশ্বাস, ওয়াহিদা মল্লিক জলি। ভারত থেকে এসেছেন অংশুমান ভৌমিক, মলয় মিত্র ও সঞ্চয়িতা বসু।

‌‘থিয়েটার এক জ্যামিতিক জীবন  বহুকোণে হয় তার স্বরূপে সমর্পণ...’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে এবার অনুষ্ঠিত হচ্ছে ২য় আনর্ত নাট্যমেলা। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় থিয়েটার পত্রিকা আনর্ত এই মেলার আয়োজন করেছে।  

দুই দিনব্যাপী এই আয়োজনে আছে ‘নাট্য আড্ডা: নাট্যচর্চায় নাটকীয় স্মৃতিচারণ’, ‘নাট্যচর্চার পঞ্চাশ বছর: কী পেয়েছি, কী পাইনি’, ‘থিয়েটারের কাগজ: যতরকম দায়’ শীর্ষক বৈঠক; আনর্ত স্বীকৃতি ২০২৪ প্রদান;  মঞ্চনাটক ‘পারো’ (দেশ নাটক, ঢাকা), ‘ওয়ান ফ্রাইডে মর্নিং’ (মধ্যমগ্রাম নৃত্যবিতান, ভারত), ‘কহে ফেসবুক’ (আরণ্যক, ঢাকা) ও ‘মূল্য-অমূল্য’ (অনুস্বর, ঢাকা); পালানাটক ‘কালিন্দীর গীত’ (সারথি থিয়েটার, গাইবান্ধা), পথনাটক ‘সুনাগরিকের সন্ধানে’ (অনুশীলন, রাবি) ও ‘বহমান’ (সমকাল, রাবি); গানের আসর ও দর্শক-অভিনেতা-নির্মাতার আড্ডা ইত্যাদি।

রাবির জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে জানিয়েছেন, সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবনের সামনে মেলা চত্বরে, কাজী নজরুল ইসলাম মিলনায়তন ও শহীদ সুখরঞ্জন সমাদ্দার টিএসসিসিতে এ আয়োজন হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৪
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।