ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

মৃত ব্যক্তিকে সভাপতি দেখিয়ে দুর্নীতি, প্রধান শিক্ষক গ্রেপ্তার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৪
মৃত ব্যক্তিকে সভাপতি দেখিয়ে দুর্নীতি,  প্রধান শিক্ষক গ্রেপ্তার গ্রেপ্তার প্রধান শিক্ষক মো. ইউনুছ নবী মানিক

নোয়াখালী: জেলার বেগমগঞ্জ উপজেলার রসুলপুর ইউনিয়নের লাউতলী উচ্চ বিদ্যালয়ের পাঁচজন শিক্ষকের এমপিওভুক্তিতে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে মো. ইউনুছ নবী মানিক (৫৫) নামে এক প্রধান শিক্ষককে গ্রেপ্তার করেছে পুলিশ। মৃত ব্যক্তিকে বিদ্যালয়ের সভাপতি দেখিয়ে স্বাক্ষর জাল করে এ দুর্নীতি করা হয়।

  

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দুপুরের দিকে জেলা শহর মাইজদী থেকে ওিই প্রধান শিক্ষককে গ্রেপ্তার করা হয়।  

গ্রেপ্তার মো. ইউনুছ নবী মানিক কাদিরপুর ইউনিয়নের নরোত্তমপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং রসুলপুর ইউনিয়নের রফিকপুর গ্রামের ইন্টু ড্রাইভার বাড়ির মৃত মো. ইব্রাহীমের ছেলে।

জানা যায়, ২০১৬ সালের ১৫ নভেম্বর লাউতলী উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত সহকারী শিক্ষক নিয়োগ বোর্ডে উপস্থিত থেকে শিক্ষক নিয়োগ পরীক্ষার কার্যক্রম পরিচালনা করেন মো. ইউনুছ নবী মানিক।

এ সুযোগে তিনি তার স্ত্রী রোকেয়া বেগমকে জাল-জালিয়াতার মাধ্যমে সহকারী শিক্ষক পদে নিয়োগ দেন। ওই বোর্ডে লাউতলী উচ্চ বিদ্যালয়ের সাবেক সভাপতি মৃত নুরুল আমিনকে দেখানো হয়েছে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি। প্রকৃতপক্ষে নুরুল আমিন ঘটনার ১ বছর আগে মৃত্যুবরণ করেন। নুরুল আমিনের স্বাক্ষরটি জাল করা হয়।  

লাউতলী উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক গিয়াস উদ্দিন ও লাউতলী উচ্চ বিদ্যালয়ের সভাপতিসহ নিয়োগ বোর্ডের সদস্যরা পত্রিকায় ভুয়া বিজ্ঞাপন, জাল নিয়োগ বোর্ড, জাল নিয়োগ পরীক্ষা, ভুয়া নম্বর ফর্দ, রেজুলেশন,নিয়োগ ও যোগদানপত্র সম্পূর্ণ ভুয়া কাগজপত্র করে প্রায় অর্ধকোটি টাকা ঘুষ বাণিজ্য করে ৫ জন শিক্ষককে ২০১৯-২০২০ সালে এমপিওভুক্ত করে নেন।  

পরে স্থানীয় সংসদ সদস্য মামুনুর রশীদ কিরণ অবৈধভাবে এমপিওভুক্ত শিক্ষকদের এমপিও বাতিল ও অবৈধ কার্যক্রমের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট দপ্তরে পত্র দেন।    

বেগমগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ারুল ইসলাম বলেন, জাল-জালিয়াতির অভিযোগে দুদুকের একটি মামলায় তাকে ওয়ারেন্টমূলে গ্রেপ্তার করা হয়। আগামীকাল শুক্রবার দুপুরের দিকে আসামিকে নোয়াখালী চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করা হবে।  

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ