ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কেন্দ্রীয় গ্রন্থাগারে ‘ই-লাইব্রেরি’ সুবিধা চালু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২৩
কেন্দ্রীয় গ্রন্থাগারে ‘ই-লাইব্রেরি’ সুবিধা চালু

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে ইলেকট্রনিক লাইব্রেরি (ই-লাইব্রেরি) সুবিধা চালু হয়েছে।  

এই ই-লাইব্রেরিতে দেশি-বিদেশি বিশ্ববিদ্যালয়সহ আন্তর্জাতিক প্রকাশকদের বিভিন্ন প্রকাশনার জার্নাল পাওয়া যাবে।

 

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) মাননীয় উপাচার্য ড. মো. কামরুল আলম খান ই-লাইব্রেরির উদ্বোধন করেন।  

এ সময় তিনি বলেন, ‘আমরা বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে একটি ব্র্যান্ড বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে চাই। এ লক্ষ্যে সব ধরনের উদ্যোগ নেয়া হচ্ছে। এরই ফলশ্রুতিতে ডিজিটাল লাইব্রেরি চালু করা হলো। ’

‘এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকেরা নানা ধরনের রিসোর্স ব্যবহার করতে পারবেন। যা তাদের একাডেমিক কাজকে আরও সমৃদ্ধ করে তুলবে। ’ 

‘এমার্ল্ড ১৯৭ প্যাকেজ ই-জার্নাল কালেকশন’ এর উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালনা করেন উপ-গ্রন্থাগারিক (ভারপ্রাপ্ত) মো. জাহিদুল আলম। আর টেকনিক্যাল রিসোর্স পারসন সিএসই বিভাগের চেয়ারম্যান ও আইসিটি সেলের অতিরিক্ত পরিচালক (ভারপ্রাপ্ত) মো. হুমায়ন কবির বক্তব্য দেন।  

এ সময় ভূ-তত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মৃণাল কান্তি রায় চৌধুরী, রেজিস্ট্রার সৈয়দ ফারুক হোসেন, ভূ-তত্ত্ব বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক মো. নাজমুল হোসেন, ফিশারিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. আব্দুস ছাত্তার, মির্জা আজম হলের ভারপ্রাপ্ত প্রভোস্ট পার্থ সারথি দাশসহ শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

এই ই-লাইব্রেরি চালুকরণে সহযোগিতা করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। অনুষ্ঠানে জানানো হয়,  বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকেরা ক্যাম্পাসে সরাসরি ই-লাইব্রেরির সুবিধা গ্রহণ করতে পারবেন। কেন্দ্রীয় গ্রন্থাগারের তত্ত্বাবধানে এ ই-লাইব্রেরির রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকবে আইসিটি সেল।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২৩
এসএএইচ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।