ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

নতুন কারিকুলামে শিক্ষকদের প্রশিক্ষণ ১৭-৩১ ডিসেম্বর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
নতুন কারিকুলামে শিক্ষকদের প্রশিক্ষণ ১৭-৩১ ডিসেম্বর

ঢাকা: নতুন কারিকুলামে অষ্টম ও নবম শ্রেণির শ্রেণি-শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ কার্যক্রম আগামী ১৭ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

সোমবার (১১ ডিসেম্বর) অধিদপ্তরের অধীন ডিসিমিনেশন অব নিউ কারিকুলাম স্কিমের পরিচালক প্রফেসর সৈয়দ মাহফুজ আলীর সই করা চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

 

চিঠিতে বলা হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের বাস্তবায়নাধীন ডিসিমিনেশন অব নিউ কারিকুলাম স্কিমের আওতাধীন দেশের ৬৪ জেলার ৪৭৬টি উপজেলায় সংযুক্ত তালিকা অনুসারে নতুন কারিকুলাম বিস্তরণ বিষয়ক সাত দিনব্যাপী অষ্টম ও নবম শ্রেণির শ্রেণি-শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ কার্যক্রম আগামী ১৭ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

চিঠিতে আরও বলা হয়, যেহেতু এ সময়ের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সংক্রান্ত প্রশিক্ষণও চলমান থাকবে এবং বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা এর অংশ, তাই নির্বাচন কমিশন সচিবালয়ের সঙ্গে সমন্বয় করে নির্ধারিত তারিখ অনুযায়ী প্রশিক্ষণ কার্যক্রমটি সম্পন্ন করা হবে।

প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শনের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে ১৭-৩১ ডিসেম্বর পর্যন্ত উপজেলাগুলোতে ভেন্যু পরিদর্শনের জন্য কর্মকর্তাদের অফিস আদেশ জারি করে এক কপি ই-মেইলে ([email protected]) পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে। পরিদর্শনের জন্য নির্বাচিত ভেন্যুর প্রশিক্ষণের তারিখ ও সময় সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসার বা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের সঙ্গে যোগাযোগ করার জন্যও অনুরোধ করা হয়েছে।

প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শনের জন্য নির্বাচিত উপজেলাগুলোর নামসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের তালিকা আগামী ১৩ ডিসেম্বরের মধ্যে পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে।

মাউশি জানায়, ২০২৪ শিক্ষাবর্ষে অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে উপজেলা পর্যায়ে শ্রেণি-শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম ৯-১৫ ডিসেম্বর পর্যন্ত চলার কথা ছিল। প্রথম পর্যায়ে ইআইআইএনধারী শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক প্রশিক্ষণ দেওয়ার কথা। জানুয়ারি মাসে সুবিধাজনক সময়ে দ্বিতীয় পর্যায়ে ইআইআইএনবিহীন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
এমআইএইচ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।