ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কারামুক্ত হয়ে জবিতে পরীক্ষা দিলেন খাদিজা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২৩
কারামুক্ত হয়ে জবিতে পরীক্ষা দিলেন খাদিজা

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): কারামুক্ত হয়ে নিজ বিভাগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) পরীক্ষা দিয়েছেন খাদিজাতুল কুবরা। তিনি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ছাত্রী।



সোমবার (২০ নভেম্বর) সকাল ৯টায় খাদিজা কাশিমপুর মহিলা কারাগার থেকে মুক্ত হয়ে জবিতে সেমিস্টার ফাইনাল দিতে আসেন। সকাল ১০টায় তার পরীক্ষা শুরু হয়। গ্রেপ্তার হওয়ার এক বছর দুই মাস ২৩ দিন পর মুক্ত হন তিনি।

খাদিজার বোন সিরাজুম মনিরা বলেন, সকালে আমরা কারাগারে যাই। তারপর সকাল ৯টায় খাদিজাকে মুক্তি দেয়। খাদিজার সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু আজ থেকে এজন্যই খুব সকালে আসি। খাদিজা সকাল সাড়ে ১১টায় পরীক্ষার হলে প্রবেশ করেন।

এর আগে ১৬ নভেম্বর জামিন পান খাদিজা। জামিনের আদেশ রোববার (১৯ নভেম্বর) সন্ধ্যার দিকে কারা কর্তৃপক্ষের কাছে পৌঁছায়। কিন্তু রোববার দীর্ঘক্ষণ অপেক্ষার পর তাকে ছাড়াই ফিরে যায় স্বজনরা। বৃহস্পতিবার খাদিজার নামে ডিজিটাল নিরাপত্তা আইনের দুই মামলায় হাইকোর্টের দেওয়া জামিন আদেশ বহাল রাখেন আপিল বিভাগ।  

জবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী খাদিজার নামে ২০২০ সালের ১১ ও ১৯ অক্টোবর কলাবাগান ও নিউমার্কেট থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করে। অভিযোগপত্র দেওয়ার পর ২০২২ সালের ২৭ আগস্ট তাকে গ্রেপ্তার করা হয়। গত ১১ মাস ধরে তিনি কারাগারে। ইতোমধ্যে দুই সেমিস্টারের পরীক্ষা দিতে পারেননি খাদিজা। ১৬ ফেব্রুয়ারি পৃথক আবেদনের পরিপ্রেক্ষিতে দুই মামলায় হাইকোর্ট তার স্থায়ী জামিন মঞ্জুর করেন।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।