ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

‘শিক্ষা এখন ব্যবসায় পরিণত হয়েছে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, জুন ২৭, ২০১২

ঢাকা: সাবেক প্রধান বিচারপতি তোফাজ্জল হোসেন বলেছেন, শিক্ষা প্রদান এখন ব্যবসায় পরিণত হয়েছে। অনেকে ব্যবসার উদ্দেশ্যে শিক্ষা দিয়ে থাকেন।

রাষ্ট্রের দায়িত্ব কর্মক্ষম ব্যক্তিকে কর্ম দেওয়া। তাই রাষ্ট্রকেই কর্মক্ষম ব্যক্তিদের কর্ম দেওয়ার দায়িত্ব নিতে হবে। কারণ, সংবিধান অনুযায়ী রাষ্ট্র স্বীকার করে নিয়েছে, কর্ম হচ্ছে কর্মক্ষম ব্যক্তির জন্য।

বুধবার বিকেলে রাজধানীর ইস্কাটন গার্ডেন রোডের বাংলাদেশ অর্থনীতি সমিতি মিলনায়তনে ঢাকা স্কুল অব ইকোনমিক্সের আয়োজনে ‘শিক্ষিত বেকার এবং বাংলাদেশের অর্থনীতি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বিচারপতি তোফাজ্জল হোসেন বলেন, আমাদের দেশের মানুষ অনেক খাটতে পারেন। তাই সরকার যদি দেশের মানুষকে সঠিকভাবে প্রশিক্ষণ দেয়, তবে দেশ আরো উন্নত হবে।

তিনি বলেন, বাংলাদেশে কাজের জায়গা অনেক। প্রাইভেট সেক্টর ও কৃষি ক্ষেত্রে হটিকালচারসহ অন্যান্য জায়গায় কাজের ক্ষেত্র বেড়েছে। তাই চাকরির জন্য শিক্ষা, এটা না ভেবে নিজেকে জানার জন্য শিখতে হবে এবং সামনের দিকে অগ্রসর হতে হবে।

স্কুল অব ইকোনমিক্সের অধ্যাপক নিতাই চন্দ্র নাথের সভাপতিত্বে সেমিনারে আরো বক্তব্য রাখেন স্কুলের সহাকারী অধ্যাপক ড. নজরুল ইসলাম, ফ্যাকাল্টি মেম্বার ড. নারায়ন সিনহা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, জুন ২৭, ২০১২
এমআইএস/এমআইএইচ/ সম্পাদনা: অশোকেশ রায়,  অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa