ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

ভূমি সমস্যা সমাধানের দাবিতে ডুয়েটের ছাত্রদের মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, জুন ২৭, ২০১২

ঢাকা: ঢাকা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) ভূমি সমস্যা সমাধানের লক্ষ্যে প্রায় ২৭ একর সরকারের পতিত জমি বন্দোবস্ত দানের কার্যকরী ব্যবস্থা গ্রহণের দাবিতে রাজধানীতে মানববন্ধন করেছে ছাত্র সংগ্রাম পরিষদ, ডুয়েট।

বুধবার বিকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

এর আগে পল্টন থেকে জাতীয় ঈদগাহ মাঠ পর্যন্ত মিছিল করেন তারা।

সংগ্রাম পরিষদের আহবায়ক বাংলানিউজকে বলেন, ‘‘ডুয়েটের সকল বিভাগ ও শ্রেণীর প্রতিনিধিরা এ মানববন্ধনে অংশ নিয়েছেন। আমাদের দাবি আদায় করার জন্য ২৬ সদস্যের একটি আহবায়ক কমিটি করেছি আমরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের এ সংগ্রাম চলবে। ’’

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, বর্তমানে ডুয়েটে একটি মাত্র চারতলা ভবনে একই সঙ্গে শিক্ষা, দফতর এবং শিক্ষকদের ব্যক্তিগত অফিসের কার্যক্রম পরিচালিত হচ্ছে। শ্রেণীকক্ষের প্রকট সংকটের কারণে শিক্ষার্থীদের ক্লাসে দীর্ঘ বিরতিতে থাকতে হয়। ফলে ব্যাহত হচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ।

শিক্ষার্থীরা বলেন, ডুয়েটের প্রায় ৫৭ শতাংশ শিক্ষার্থী আবাসন সংকটের কারণে ক্যাম্পাসের বাইরে থাকতে বাধ্য হচ্ছেন।

তারা বলেন, আবাসন সংকট এতোটাই প্রকট যে, পাচতলা একটি ভবন লাইব্রেরি ভবন হলেও একতলা পর্যন্ত লাইব্রেরি কার্যক্রম সীমাবন্ধ করে রাখা হয়েছে।

তারা বলেন, ‘‘প্রকৌশল বিশ্ববিদ্যালয় হলেও এখানে গবেষণা করার মতো কোনো সুযোগ-সুবিধা নেই। পড়াশোনা করার অধিকার থেকে আমরা বঞ্চিত হচ্ছি। আর এ সমস্যার মূল কারণ ভূমি।   নতুন একটি স্থাপনা করার মতো একটু জায়গাও নেই এখানে। ’’

অবিলম্বে ভূমি বরাদ্দ দিয়ে ডুয়েটের পড়াশোনার সুষ্ঠু পরিবেশ রক্ষা করারও দাবি জানিয়েছেন তারা।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, জুন ২৭, ২০১২
এনএম/ সম্পাদনা: অশোকেশ রায়,  অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa