ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবির বিশেষ সমাবর্তনে থাকবেন না রাষ্ট্রপতি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
ঢাবির বিশেষ সমাবর্তনে থাকবেন না রাষ্ট্রপতি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): শারীরিক অসুস্থতার কারণে সিঙ্গাপুর অবস্থান করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে উপস্থিত থাকতে পারবেন না বিশ্ববিদ্যালয়ের আচার্য ও বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। তার স্থলে ২৯ তারিখ (রোববার) আয়োজিত এ সমাবর্তনে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান।

 

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল ক্লাসরুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে উপাচার্য এ তথ্য জানান।  

তিনি বলেন, আগামী ২৯ অক্টোবর সকাল ১১ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সমাবর্তন অনুষ্ঠান আয়োজিত হবে। এতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ডক্টর অব লজ উপাধি দেওয়া হবে। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বঙ্গবন্ধুকন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে অসুস্থতার কারণে সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি সাহাবুদ্দিন উপস্থিত থাকবেন না। ফলে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩ আর্টিকেল ১০(১) অনুযায়ী আচার্যের সম্মতিতে আমি (উপাচার্য আখতারুজ্জামান) সভাপতিত্ব করবো।  

আখতারুজ্জামান আরও বলেন, সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষক, শিক্ষার্থী, অ্যালামনাই, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট ও আমন্ত্রিত অতিথিসহ ১৯ হাজার জন অংশগ্রহণ করবেন। সকাল ১০টা ৫০-এ কার্জন হল প্রাঙ্গণ থেকে সমাবর্তন শোভাযাত্রা নিয়ে উপাচার্যসহ সিনেট, সিন্ডিকেট ও অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্যসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সমাবর্তনস্থলে প্রবেশ করবেন।  

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই, রেজিস্টার্ড গ্রাজুয়েট ও আমন্ত্রিত অতিথিরা সুইমিংপুল সংলগ্ন গেট দিয়ে প্রবেশ করবেন। এছাড়া শিক্ষার্থীরা প্রবেশ করবেন জিমনেসিয়াম সংলগ্ন গেইট দিয়ে। সমাবর্তনস্থলে আমন্ত্রণপত্র ও জাতীয় পরিচয়পত্র, প্রাতিষ্ঠানিক আইডি, পাসপোর্টের যেকোনো একটি আনতে হবে। তবে মোবাইল ফোন, হাতব্যাগ, ব্রিফকেস, ক্যামেরা, ইলেক্ট্রনিক ডিভাইস, ছাতা ও পানির বোতল নিয়ে প্রবেশ করা যাবে না।  

এদিকে সমাবর্তনের দিন সকাল ৭টা থেকে দুপুর ২টা পর্যন্ত শাহবাগ ক্রসিং, হাইকোর্ট, ঢাকা মেডিকেল কলেজ, পলাশী ও নীলক্ষেত থেকে দোয়েল চত্বর পর্যন্ত গণপরিবহন বন্ধ রাখতে আইনশৃঙ্খলা বাহিনীকে অনুরোধ জানিয়েছেন উপাচার্য। একইসঙ্গে নিরাপত্তার স্বার্থে বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে দোয়েল চত্বর পর্যন্ত মেট্রোরেলের নির্মাণ কার্যক্রম বন্ধ রাখতেও অনুরোধ করা হয়েছে। সমাবেশকে সুষ্ঠু, শান্তিপূর্ণ, ও সুশৃঙ্খলভাবে আয়োজনে একটি নির্বাহী ও ব্যবস্থাপনা কমিটি এবং ২০টি উপকমিটি কাজ করছে বলেও জানান উপাচার্য।  

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামাল (শিক্ষা), উপ-উপাচার্য (প্রশাসন) ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ, রেজিস্টার প্রবীর কুমার সরকার ও প্রক্টর মাকসুদুর রহমান।

বাংলাদেশ সময়: ১৩৪৭ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।