ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

শিক্ষা

ইসলামী আরবি এফিলিয়েটিং বিশ্ববিদ্যালয় আইন চূড়ান্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, জুন ১৭, ২০১২

ঢাকা: দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসার এফিলিয়েটিং অথরিটি হিসেবে একটি পৃথক ইসলামী আরবি এফিলিয়েটিং বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। এ বিশ্ববিদ্যালয়ের আইনটি চূড়ান্ত পর্যায়ে।



রোববার আইন চূড়ান্ত করার লক্ষ্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সভা অনুষ্ঠিত হয়।

সভায় আইনটি চূড়ান্ত করতে এবং বিশ্ববিদ্যালয়ের জনবল আর্থিক সংশ্লেষ নির্ধারণে দুটি কমিটি গঠন করা হয়েছে।

খসড়া আইনটিকে চূড়ান্ত করতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে আহ্বায়ক করে একটি কমিটি এবং এ বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় জনবল ও আর্থিক সংশ্লেষ নির্ধারণ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মাদ্রাসা ও কারিগরি)-কে আহ্বায়ক করে আরেকটি কমিটি করা হয়েছে।  

প্রথম কমিটি ৭ কর্মদিবস ও দ্বিতীয় কমিটি আগামী ১০ কর্ম দিবসের মধ্যে তাদের প্রতিবেদন দাখিল করতে নির্দেশণা দেওয়া হয়েছে।
 
আইনটি চূড়ান্ত করে মন্ত্রিসভা বৈঠকে উঠানো হবে। সেখান থেকে আইন মন্ত্রণালয়ের ভেটিং হয়ে জাতীয় সংসদে উত্থাপন করা হবে বলে সভায় জানানো হয়।

সভায় শিক্ষাসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি  কমিশনের সদস্য প্রফেসর মোহাব্বত খান, জমিয়াতুল মোদার্রেছিনের সভাপতি ও দৈনিক ইনকিলাবের সম্পাদক এ এম এম বাহাউদ্দিন, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী সালাউদ্দিন আকবর, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, আইন মন্ত্রণালয়ের যুগ্মসচিব, জমিয়াতুল মোদার্রেছিনের মহাসচিব মাওলানা শাব্বির আহমেদ মোমতাজীসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ২০ এপ্রিল ২০১১ তারিখে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছিনের নেতৃবৃন্দের সাথে এক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইসলামী আরবী এফিলিয়েটিং বিশ্ববিদ্যালয় স্থাপনের ঘোষণা দিয়েছিলেন। ইসলামী শিক্ষার উন্নয়নে এটি একটি ঐতিহাসিক মাইলফলক বলে সভায় উল্লেখ করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, জুন ১৭, ২০১২
এসএমএ/সম্পাদনা: আহমেদ জুয়েল, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa