ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

শিক্ষা

‘শিক্ষক নিয়োগে দুর্নীতির তথ্য-প্রমাণ থাকলে তদন্ত হওয়া উচিত’

জাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৮ ঘণ্টা, জুন ১৭, ২০১২
‘শিক্ষক নিয়োগে দুর্নীতির তথ্য-প্রমাণ থাকলে তদন্ত হওয়া উচিত’

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে(জাবি) গত তিন বছরের নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের সংগঠন ‘মিথ্যাচারের বিরুদ্ধে আমরা’ ব্যানারের আহবায়ক অধ্যাপক হাসিবুর রহমান বলেছেন, শিক্ষক নিয়োগের দুর্নীতির কোনো তথ্য-প্রমাণ যদি থাকে, তাহলে তা প্রশাসনের কাছে দেওয়া উচিত। যদি তথ্য-প্রমাণ থেকেই থাকে, তাহলে তার তদন্ত হওয়া উচিত।



শনিবার দুপুর আড়াইটার দিকে জাবির ক্যাফেটোরিয়ায় বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা ও পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত হওয়া প্রয়োজন আছে কি না, এ প্রসঙ্গে তিনি বলেন, দুর্নীতির তথ্য-প্রমাণ প্রশাসনের কাছে দিলেই প্রশাসন তদন্ত কমিটি গঠন করবে এবং তদন্ত হবে।

মতবিনিময় সভায় সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ও শিক্ষক সমাজের আহবায়ক নাসিম আখতার হোসাইন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গত তিন বছরে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের বিরুদ্ধে গণমাধ্যমে মিথ্যাচার করেছেন বলে অভিযোগ তুলেছেন ‘মিথ্যাচারের বিরুদ্ধে আমরা’ ব্যানারের তিন বছরে নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা।

এ সময় তারা নাসিম আখতার হোসাইনের বক্তব্যের প্রতিবাদ জানিয়ে রোববার সকাল দশটায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে মানববন্ধনের ডাক দেন।

সভায় তারা বিভিন্ন সময়ে গণমাধ্যমে গত তিন বছরে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের যোগ্যতার বিষয়টিকে তুলে ধরে নিয়োগে অযোগ্যদের অর্থের বিনিময়ে নিয়োগ দেওয়া হয়েছে বলে নাসিম আখতার হোসাইন যে বক্তব্য দিয়েছেন, তার উল্লেখ করে এর প্রতিবাদ জানান।

এছাড়া এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের মর্যাদা ক্ষুন্ন হয়েছে দাবি করে তারা অধ্যাপক নাসিমের বিচার দাবি করেন।

সভায় সংগঠনের আহ্বায়ক অধ্যাপক হাসিবুর রহমান, আনোয়ার খসরু পারভেজ, আ স ম ফিরোজ উল হাসান, নাজমুল হাসান তালুকদার, তারেক রেজা, মো. সাব্বির আলম, হোসনে আরা বেবি, ঊর্মিলা পালিত প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে অধ্যাপক নাসিম আখতার হোসাইন বলেন, বিগত তিন বছরে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের মধ্যে কিছু শিক্ষককের বিরুদ্ধে অযোগ্যতা, স্বজনপ্রীতি এবং হত্যা প্রচেষ্টার মামলার অভিযোগ রয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন তদন্তের মাধ্যমে এ সংক্রান্ত জটিলতার নিরসন করতে পারেন।

বাংলাদেশ সময় : ০৩৫৫ ঘন্টা, জুন ১৭, ২০১২
ওয়ালিউল্লাহ/সম্পাদনা : অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa