ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

শিক্ষা

জাবিতে কর্মচারীদের কর্মবিরতি

জাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, জুন ১৬, ২০১২
জাবিতে কর্মচারীদের কর্মবিরতি

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জীববিজ্ঞান অনুষদের ঊর্ধ্বতন সহকারী এহতেশামুল হক মিন্নুকে মারধরের অভিযোগকে কেন্দ্র করে কর্মচারীরা কর্মবিরতি শুরু করেছেন।

কর্মচারীদের কর্মবিরতির ফলে বিভিন্ন বিভাগে শিক্ষা কার্যক্রম ব্যাহত হওয়ার খবর পাওয়া গেছে।


শনিবার সকাল ৭টার দিকে কর্মচারীরা বিশ্ববিদ্যালয়ের সুপারিতলায় জমায়েত হয়ে বিক্ষোভ মিছিল শুরু করেন। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়। পরে সেখানে সমাবেশ করে বক্তারা কর্মচারী মারধরের ঘটনার বিচার দাবি করেন।

বিশ্ববিদ্যালয়ের কর্মচারী সমিতির সভাপতি আব্বাস তালুকদার বাংলানিউজকে বলেন, ‘কর্মচারী মারধরের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন বিভাগকে সাময়িকভাবে একটি সিদ্ধান্ত এবং পরবর্তীতে তদন্ত সাপেক্ষে বিচারের দাবি জানানো হয়েছে। ‘

বিশ্ববিদ্যালয়ের কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুর রহিম বাংলানিউজকে বলেন, ‘এর আগে কর্মচারী মারধরের অনেক ঘটনায় তদন্ত কমিটি হলেও কোনো বিচার হয় নি। তাই, আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সাময়িকভাবে ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করেছি। ‘

এ সময় কর্মচারী সমিতি ও ইউনিয়নের নেতারা বলেন, ‘শনিবারের মধ্যে কোনো ব্যবস্থা নেওয়া না হলে রোববার থেকে টানা কর্মবিরতির ঘোষণা দেওয়া হবে। ‘

বিশ্ববিদ্যালয়ের ভুগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থীরা জানান, কর্মচারীরা ক্লাস রুমের তালা না খুলে দেওয়ায় শিক্ষকরা মাঠে তাদের ক্লাস নিয়েছেন।

প্রসঙ্গত, মারধরের ঘটনায় গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নূরুল আলমকে সভাপতি করে ৫ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অপর সদস্যরা হলেন- ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আবদুস ছালাম, সহকারী প্রক্টর মো. আওলাদ হোসেন, উপরেজিস্ট্রার বি এম কামরুজ্জামান এবং সদস্য সচিব প্রশাসনিক অফিসার (আইন) মাহতাব উজ জাহিদ।

অভিযোগকারীর লিখিত অভিযোগ পাওয়ার পর কমিটিকে সার্বিক বিষয় তদন্ত করে ৭ কর্মদিবসের মধ্যে তদন্ত সম্পন্ন করে কর্তৃপক্ষের কাছে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

উল্লেখ্য, গত বুধবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পরিবেশ বিজ্ঞানের প্রভাষক মোস্তাফিজুর রহমানের ইন্ধনে একই বিভাগের শিক্ষার্থী কর্তৃক জীববিজ্ঞান অনুষদের ঊর্ধ্বতন সহকারী এহতেশামুল হক মিন্নু মারধরে শিকার হয়েছেন বলে অভিযোগ ওঠে।

অপরদিকে, একই দিনে জীববিজ্ঞান বিভাগের ঊর্ধ্বতন সহকারী এহতেশামুল হক মিন্নু পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষক মোস্তাফিজুর রহমানকে লাঞ্ছিত করেছেন অভিযোগ করে বিভিন্ন কর্মসূচি পালন করেছেন পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা।

বাংলাদশ সময়: ১৭২৩ ঘণ্টা, জুন ১৪, ২০১২
সম্পাদনা: রাফিয়া আরজু, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa