ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

শিক্ষা

ঢাবি উপাচার্যের সঙ্গে রাশিয়ার প্রতিনিধি দলের সাক্ষাৎ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০০ ঘণ্টা, জুন ১৪, ২০১২

ঢাবি: বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার এ  নিকোলয়েভের নেতৃত্বে ৪ সদস্যের একটি প্রতিনিধি দল বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে তার অফিসে সাক্ষাৎ করে।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- ঢাকাস্থ রাশিয়ান দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি আলেকজান্ডার পি ডেমিন, মস্কো পাওয়ার ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের ডেপুটি ভাইস-রেক্টর সার্জি ভি শিরিনস্কি ও স্টেট অ্যাটোমিক এনার্জি কর্পোরেশনের পরিচালক ভেলেরি কারেজিন।



এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. শাহিদা রফিক, বিসিএসআইআর’র চেয়ারম্যান অধ্যাপক ড. এ আই মোস্তফা, নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. খোরশেদ আহমদ কবির, বাংলাদেশ অ্যাটোমিক এনার্জি কমিশনের প্রকল্প পরিচালক ড. মুহাম্মদ শওকত আকবর এবং ফিজিক্যাল সায়েন্স ডিভিশনের পরিচালক ড. মো. মামুনুর রশিদ উপস্থিত ছিলেন।

সাক্ষাতকালে তারা পারস্পরিক স্বার্থ সংশ্লি¬ষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন। বিশেষ করে রাশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্যে নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক, গবেষক ও ছাত্র-ছাত্রী বিনিময় এবং শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে যৌথ সহযোগিতামূলক প্রকল্প চালুর সম্ভাব্যতা নিয়ে আলোচনা করা হয়।

এছাড়া, তারা দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নব-প্রতিষ্ঠিত নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষা, গবেষণা ও অবকাঠামোগত উন্নয়ন বিষয়ে আলোচনা করেন।

উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিক ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং এর শিক্ষা কার্যক্রমের প্রতি গভীর আগ্রহ প্রকাশের জন্য অতিথিদের ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময়: ২৯৩০ ঘণ্টা, জুন ১৩, ২০১২
এমএইচ/সম্পাদনা: ওবায়দুল্লাহ সনি, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa