ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

যৌন হেনস্তার দায়ে হাবিপ্রবির ২ ছাত্র বহিষ্কার 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৩
যৌন হেনস্তার দায়ে হাবিপ্রবির ২ ছাত্র বহিষ্কার 

দিনাজপুর: যৌন হেনস্তার অভিযোগে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) দুই ছাত্রকে ১ বছর করে একাডেমিক কার্যক্রম থেকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল তাদের স্থায়ী বহিষ্কার করেছে বলে জানা গেছে।

বহিষ্কৃত দুই শিক্ষার্থীরা হলেন- বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ১৮ ব্যাচের শিক্ষার্থী রিফুজার রহমান রনি ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৭ ব্যাচের শিক্ষার্থী সাখাওয়াত হোসেন সোহাগ।  


বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) হাবিপ্রবির অতিরিক্ত রেজিস্ট্রার প্রফেসর ড. সাইফুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মামুনুর রশীদ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৮ আগস্ট ইঞ্জিনিয়ারিং অনুষদের এক ছাত্রীকে টিএসসির সামনে যৌন নিপীড়নের দায়ে মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৭ ব্যাচের শিক্ষার্থীকে বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর আগে ২ আগস্ট ক্যাম্পাসের দশতলা ভবনের সামনে ম্যানেজমেন্ট বিভাগের এক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ প্রমাণিত হওয়ায় অর্থনীতি বিভাগের এক শিক্ষার্থীকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। এক বছর বহিষ্কারের পাশাপাশি ওই শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর  মামুনুর রশিদ বলেন, ওই দুই শিক্ষার্থীর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় এই ব্যবস্থা গ্রহণ করা হয়। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে সকলকে আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। যারা শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ড করবে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৩
এসএএইচ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।