ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

এসএসসি

কুমিল্লা বোর্ডে কমেছে জিপিএ-৫, পাসের হারও কম 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫২ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৩
কুমিল্লা বোর্ডে কমেছে জিপিএ-৫, পাসের হারও কম  কুমিল্লা কালেক্টরেট স্কুলের ছবি

কুমিল্লা: ২০২৩ সালের এসএসসি পরীক্ষায় কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডে ৭৮ দশমিক ৪২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।  

সবচেয়ে বেশি পাস করেছে বিজ্ঞান বিভাগে।

কম পাস করেছে মানবিকে। বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৫ দশমিক ৮৪ শতাংশ, মানবিকে পাস করেছে ৬১ দশমিক ৮৪ শতাংশ শিক্ষার্থী।  

এছাড়া ব্যবসায় শিক্ষা বিভাগে পাস করেছে ৭৯ দশমিক ১১ শতাংশ শিক্ষার্থী।  

শুক্রবার (২৮ জুলাই) সকাল সাড়ে ১০টায় সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর কুমিল্লা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান এসব তথ্য জানান।
 
তিনি জানান, এ বছর পরীক্ষায় অংশগ্রহণ করে এক লাখ ৮২ হাজার ৬৩৫ জন। পাস করেছে এক লাখ ৪৩ হাজার ২১৬ জন। জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৬২৩ জন। বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৭১ জন। ব্যবসায় শিক্ষা বিভাগে ৩৯৩ জন এবং মানবিকে ১৫৯ জন জিপিএ-৫ পেয়েছে।  

গত বছর জিপিএ-৫ পেয়েছিল ১৯ হাজার ৯৯৮ জন। পাসের হার ছিল ৯১ দশমিক ২৮ শতাংশ।  

এবার জিপিএ-৫ ও পাসের হার কম হওয়ার কারণ সম্পর্কে ড. আসাদুজ্জামান জানান, গত দুই বছর সংক্ষিপ্ত সিলেবাস, অর্ধেক নম্বর ও কম বিষয়ের ওপর পরীক্ষা হয়েছিল। এবার সব বিষয়ের ওপর পূর্ণ নম্বরে পরীক্ষা হয়। তাই এবার ফেলের হার বেশি। গণিতে সবচেয়ে বেশি সংখ্যক শিক্ষার্থী ফেল করেছে। মানবিকে অন্যান্য বছরও ফেলের হার বেশি থাকে, এবারও ব্যতিক্রম হয়নি।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।