ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

আন্তর্জাতিক জাদুঘর পরিষদের সভাপতি অধ্যাপক সুফি মোস্তাফিজুর

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৩
আন্তর্জাতিক জাদুঘর পরিষদের সভাপতি অধ্যাপক সুফি মোস্তাফিজুর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: আন্তর্জাতিক জাদুঘর পরিষদের বাংলাদেশ জাতীয় কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান।

সোমবার (২৪ জুলাই) আন্তর্জাতিক জাদুঘর পরিষদের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কমিটিতে দুই দফায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে ৮ সদস্যবিশিষ্ট নির্বাহী বোর্ড নির্বাচিত হয়েছে। ঢাকায় সংগঠনটির সদস্যদের প্রত্যক্ষ ভোটে দুই স্তরে নির্বাচন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ জাতীয় জাদুঘরের কিপার আসমা ফেরদৌসি ভাইস-চেয়ারপার্সন এবং হেরিটেজ ফাউন্ডেশনের মহাপরিচালক জাহাঙ্গীর হোসেন অনারারি চেয়ারপার্সন নির্বাচিত হয়েছেন। আহসান মঞ্জিল জাদুঘরের উপ-কিপার মো. সিরাজুল ইসলাম সেক্রেটারি এবং টাকা জাদুঘরের কিউরেটর ড. আছিয়া খানম লিখন ট্রেজারার নির্বাচিত হয়েছেন।

সদস্য নির্বাচিত হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক সিকদার মো. জুলকারনাইন ও অধ্যাপক ড. মো. মোকাম্মেল হোসেন ভুঁইয়া এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহকারী কিউরেটর মোমিনুর রশীদ।

নবনির্বাচিত সভাপতি সুফি মোস্তাফিজুর রহমান বলেন, জাদুঘর আমাদের সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্যের ধারক। এমন একটি প্রতিষ্ঠানের দায়িত্ব পেয়ে আমি আনন্দিত। আমরা জাদুঘর সংশ্লিষ্ট কর্মকর্তাদের দক্ষতা ও কাজের গুণগত মানোন্নয়নের মাধ্যমে আমাদের দেশীয় সংস্কৃতিকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে চাই।

উল্লেখ্য, জাদুঘর বিষয়ে সবচেয়ে বৃহৎ সংগঠন আন্তর্জাতিক জাদুঘর পরিষদ ১৯৪৬ সালে প্রতিষ্ঠিত হয়েছে। এটির ১২৫টি জাতীয় কমিটি, ৩২টি আন্তর্জাতিক কমিটি, ৮টি আঞ্চলিক কমিটি ও ২২টি অ্যাফিলিয়েটেড সংস্থা রয়েছে। বিশ্বব্যাপী জাদুঘর ও জাদুঘর পেশাজীবীদের প্রশিক্ষণ ও মানোন্নয়ন, জাদুঘর বিষয়ে গবেষণা, জাদুঘর সংশ্লিষ্ট নীতিমালা প্রস্তুত ও প্রচার, জাদুঘর বিষয়ে বিশ্বব্যাপী সচেতনতা তৈরিতে এই বৈশ্বিক সংগঠন অনন্য ভূমিকা পালন করে থাকে।

বাংলাদেশ সময়: ০৯৩৩ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।