ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

নতুন কারিকুলাম বাস্তবায়ন না করা চাকরির শৃঙ্খলার পরিপন্থী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪২ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
নতুন কারিকুলাম বাস্তবায়ন না করা চাকরির শৃঙ্খলার পরিপন্থী

ঢাকা: পরিপূর্ণভাবে নতুন কারিকুলাম বাস্তবায়ন না করা সরকারি চাকরির শৃঙ্খলার পরিপন্থী বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

রোববার ( ১৮ জুন) মাউশি  এক চিঠিতে জানিয়েছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন মাধ্যমিক স্তরের শিক্ষকদের নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ, শিক্ষক সহায়িকা ও মূল্যায়ন নির্দেশিকা প্রদান করা হয়েছে।

এছাড়াও মুক্ত পাঠের মাধ্যমে মূল্যায়ন সংক্রান্ত অনলাইন কোর্স সম্পন্ন হয়েছে।  

সম্প্রতি লক্ষ করা যাচ্ছে, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো কোনো শিক্ষক সে অনুসারে শিক্ষার্থীদের পাঠদান করছেন না, যা চাকরির শৃঙ্খলার পরিপন্থী। এক্ষেত্রে শিক্ষকগণকে শ্রেণি পাঠদান ও মূল্যায়ন সংক্রান্ত প্রশিক্ষণ লক্ষজ্ঞান, অভিজ্ঞতা ও শিক্ষক সহায়িকা অনুসরণপূর্বক পাঠদান করার জন্য অনুরোধ জানানো যাচ্ছে।

এছাড়া যে সকল প্রতিষ্ঠানের শিক্ষকগণ প্রশিক্ষন শিক্ষক সহায়িকা অনুসরণপূর্বক শিক্ষার্থীদের পাঠদান করছেন না তাঁদের তথ্য প্রতিষ্ঠান প্রধানগণ সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসারের মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে। যে সকল শিক্ষক প্রশিক্ষণ লক্ষজ্ঞান ও শিক্ষক সহায়িকা অনুসারে পাঠদান করছেন না তিনি এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন।

দেশের সব সরকারি মাধ্যমিক বিদ্যালয়, বেসরকারি নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ/প্রধান শিক্ষককে এই নির্দেশনা পাঠানো হয়েছে।

নির্দেশনা প্রতিষ্ঠান প্রধান কর্তৃক যথাযথ বাস্তবায়ন হচ্ছে কিনা তা নিশ্চিতকরণের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষার সব অঞ্চলের পরিচালক ও উপপরিচালক, জেলা শিক্ষা অফিসার, উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসারকে নির্দেশনা দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ০১৪২ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
এমআইএইচ/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।