ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

গুচ্ছপরীক্ষা: ‘এ’ ইউনিটে শাবিপ্রবি কেন্দ্রে উপস্থিত ৯৫ শতাংশ

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, জুন ৩, ২০২৩
গুচ্ছপরীক্ষা: ‘এ’ ইউনিটে শাবিপ্রবি কেন্দ্রে উপস্থিত ৯৫ শতাংশ

শাবিপ্রবি (সিলেট): সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (জিএসটি) বিজ্ঞান অনুষদের (এ ইউনিট) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) উপকেন্দ্রে ৯ হাজার ৩৯ শিক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিলেন ৫ হাজার ৭১৭ জন শিক্ষার্থী।

উপস্থিতির হার ৯৪ দশমিক ৬৭ শতাংশ।

শনিবার (৩ জুন) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন শাবিপ্রবির ভর্তি কমিটির সদস্য সচিব ড. মো. মাহবুবুল হাকিম।

এদিন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ৭টি ভবন, শাহজালাল ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজ এবং ক্যাম্পাসের বাইরে বর্ডার গার্ড পাবলিক স্কুল অ্যান্ড কলেজে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

তিনি জানান, কোন অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি ছাড়াই ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে আমাদের বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৯ হাজার ৩৯ শিক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিল ৫ হাজার ৭১৭ জন। উপস্থিতির হার ৯৪ দশমিক ৬৭ শতাংশ। পরীক্ষায় অনুপস্থিত ছিল ৩২২ জন।  

এদিন দুপুর পৌনে ১২টার দিকে কেন্দ্র পরিদর্শন করেন গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক ও শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এ সময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীনসহ অন্য শিক্ষকরা উপস্থিত ছিলেন।

এর আগে শনিবার (২০ মে) ‘বি’ ইউনিট (মানবিক) এবং শনিবার (২৭ মে) ‘সি’ ইউনিট (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরে ২৩ মে ‘বি’ ইউনিট ও ২৯ মে ‘সি’ ইউনিটের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। ‘বি’ ইউনিটে পাসের হার ছিল ৫৬ দশমিক ৩২ শতাংশ, ‘সি’ ইউনিটে পাসের হার ৬৩ দশমিক ৪৬ শতাংশ।

প্রসঙ্গত এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষায় ‘এ’ ‘বি’ এবং ‘সি’ তিন ইউনিটে সারা দেশ থেকে ৩ লাখ ২ হাজার ২৩১ জন আবেদন করেছেন। এর মধ্যে ‘বি’ ইউনিটে (মানবিক) ৭ হাজার ৭৪৬ আসনের বিপরীতে আবেদন করেন ৯৬ হাজার ৪শ ৩৪ জন, ‘সি’ ইউনিটে (বাণিজ্য) ৩ হাজার ৪৮৩ আসনের বিপরীতে আবেদন করেন ৩৯ হাজার ৮শ ৬৪ জন এবং ‘এ’ ইউনিটে (বিজ্ঞান) ১২ হাজার ৯০৬ আসনের বিপরীতে আবেদন করেন এক লাখ ৬৬ হাজার ৯শ ৩৩ জন আবেদন করেন।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, জুন ০৩, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।