ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

বাংলাদেশ বিজ্ঞান একাডেমির ফেলো হলেন জাবির দুই অধ্যাপক

জাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৩
বাংলাদেশ বিজ্ঞান একাডেমির ফেলো হলেন জাবির দুই অধ্যাপক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের অধ্যাপক মো. শাহদাত হোসেনকে ফেলো ও পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক শারমিন সুলতানাকে সহযোগী ফেলো হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ বিজ্ঞান একাডেমি।  

বুধবার (১৪ এপ্রিল) বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সচিব হাসিনা খান স্বাক্ষরিত দুটি আলাদা নিয়োগপত্রে তাদের নিয়োগের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

নিয়োগপত্রে বলা হয়, বাংলাদেশ বিজ্ঞান একাডেমি কাউন্সিল তাদের ৪র্থ সভায় একাডেমির সহযোগী ফেলো ও ফেলো হিসেবে নিয়োগ প্রদানের জন্য তাদের অনুমোদন প্রদান করেছেন।  এই নিয়োগগুলি যথাক্রমে সংবিধান ও প্রবিধানের অনুচ্ছেদ ৫(৪) এবং ৪ অনুসারে দেওয়া হয়েছিল।

অধ্যাপক শাহদাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি বিভাগ থেকে স্নাতক (বিএসসি) ডিগ্রি এবং স্নাতকোত্তর (এমএসসি) ডিগ্রি সম্পন্ন করেন।

তিনি ১৯৯৯ সালে জাপানের শিমানে মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি ২০০১ সালে জাবির বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের তিনজন প্রতিষ্ঠাতা শিক্ষকের অন্যতম একজন হিসেবে এ বিভাগে শিক্ষকতায় যোগদান করেন।

অধ্যাপক শারমিন জাবির পদার্থবিজ্ঞান বিভাগ থেকে ২০০২ সালে স্নাতক (বিএসসি) ডিগ্রি এবং ২০০৩ সালে স্নাতকোত্তর (এমএসসি) ডিগ্রি সম্পন্ন করেন। তিনি ২০১২ সালে যুক্তরাজ্যের কুইন্স বিশ্ববিদ্যালয় থেকে প্লাজমা ফিজিক্সে তার ডক্টর অফ ফিলোসফি (পিএইচডি) ডিগ্রি অর্জন করেন। পরে, তিনি জাবি পদার্থবিজ্ঞান বিভাগে প্রভাষক হিসাবে যোগদান করেন।

উল্লেখ্য, বাংলাদেশ বিজ্ঞান একাডেমি হলো ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের একটি জাতীয় ফোরাম। এটি বাংলাদেশ সরকার কর্তৃক পরিচালিত এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ক্ষেত্রে দেশের কর্ণধার হিসেবে বিবেচিত।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।