ঢাকা, শুক্রবার, ৬ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

৯ মে ঢাবির বিশেষ সমাবর্তন

ইউনেস্কো মহাপরিচালক পাচ্ছেন সম্মানসূচক ডিগ্রি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১২
ইউনেস্কো মহাপরিচালক পাচ্ছেন সম্মানসূচক ডিগ্রি

ঢাবি : ইউনেস্কোর প্রথম মহিলা মহাপরিচালক ইরিনা জর্জেভা বোকোভাকে সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ ডিগ্রি প্রদান করবে ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে  শিক্ষা ও বিজ্ঞানসহ বিভিন্ন খাতে অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে এ ডিগ্রি প্রদানের  সিদ্ধান্ত নেওয়া হয়েছে।



ডিগ্রি প্রদান উপলক্ষে আগমী ৯ মে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে একটি বিশেষ সমাবর্তন অনুষ্ঠিত হবে। সমাবর্তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান আনুষ্ঠানিকভাবে ডিগ্রিটি হস্তান্তর করবেন।

রাজনীতিবিদ ইরিনা ১৯৫২ সালের ১২ জুলাই বুলগেরিয়ায় জš§গ্রহণ করেন। বুলগেরিয়ান সমাজতান্ত্রিক পার্টি থেকে তিনি দুই বার সংসদ সদস্য নির্বাচিত হন। রাজনৈতিক জীবনে তিনি মন্ত্রী, উপমন্ত্রী ও রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন।

সর্বশেষ ২০০৯ সালের ১৫ অক্টোবর অনুষ্ঠিত ইউনেস্কোর ৩৫তম সাধারণ সভায় তিনি  ইউনেস্কোর মহাপরিচালক হিসেবে নির্বাচিত হন। ইরিনার অবদানের স্বীকৃতিস্বরূপ ইতালির কটালিকা দেল সেকরো কৌর বিশ্ববিদ্যালয় ও ফিলিপাইনের নরমাল ইউনিভার্সিটি সম্মানসূচক ‘ডক্টর অনারিস কউসা’ প্রদান করে। এছাড়াও স্যানটো টমাস বিশ্ববিদ্যালয়  থেকে তিনি গোল্ডেন ক্রস অ্যাওয়ার্ড লাভ করেন।

এ সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, শিক্ষা ও বিজ্ঞানসহ বিভিন্ন খাতে অবদানের স্বীকৃতিস্বরূপ ইউনেস্কো মহাপরিচালককে সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ ডিগ্রি দেওয়া হবে।

উল্লেখ্য, গত বছরের ১৫ নভেম্বর এক বিশেষ সমাবর্তন অনুষ্ঠানের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্র্তৃপক্ষ জাতিসংঘ মহাসচিব বান কি মুনকে সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ ডিগ্রি প্রদান করে।

বাংলাদেশ সময় : ১৯২২ ঘন্টা, এপ্রিল ৩০,২০১২
এমএইচ / সম্পাদনা : অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa