ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারি ২০২২, ২৩ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

ঢাবিতে ৫ ও ৬ মে প্রযুক্তিভিত্তিক নানা আয়োজন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, মে ৪, ২০১২
ঢাবিতে ৫ ও ৬ মে প্রযুক্তিভিত্তিক নানা আয়োজন

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে প্রযুক্তির জ্ঞান বৃদ্ধিতে ঢাকা বিশ্ববিদ্যালয় তথ্যপ্রযুক্তি সংসদ ক্যাম্পাসে প্রথমবারের মতো আয়োজন করছে ‘স্যামসাং আন্ত‍ঃহল কুইজ প্রতিযোগিতা ও কর্মশালা ২০১২’।

৫ ও ৬ মে বিশ্ববিদ্যালয়ের ১৭টি হলে এ কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব  শিক্ষার্থী উন্মুক্ত এ প্রযুক্তি কুইজ প্রতিযোগিতায় অংশ নিয়ে নিজেদের সমৃদ্ধ করার সুযোগ পাবেন।

শুক্রবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় তথ্যপ্রযুক্তি সংসদের সভাপতি আব্দুল্লাহ আল ইমরান।

ইমরান বলেন, আমাদের এই প্রতিযোগিতার মূল উদ্দেশ্য শিক্ষার্থীদের প্রযুক্তি জ্ঞানের ঘাটতি কমানো। যে কারণে আমাদের স্লোগান, ‘এসো আলোর অভিযাত্রী হই প্রযুক্তির সাথে’।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উন্মুক্ত এ প্রযুক্তি কুইজ প্রতিযোগিতায় অংশ নিয়ে নিজেদের সমৃদ্ধ করার সুযোগ পাবে। কুইজ প্রতিযোগিতা শেষে ৭ মে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সঠিক উত্তরদাতাদের মধ্যে থেকে লটারির মাধ্যমে সেরা প্রতিযোগীদের বাছাই করা হবে। বিজয়ীদের জন্য রয়েছে ল্যাপটপ, শিক্ষাবৃত্তিসহ অকর্ষণীয় নানা পুরস্কার।
 
ইমরান বলেন, এ দিন পুরস্কার বিতরণের পাশাপাশি দিনব্যাপি দুটি কর্মশালারও আয়োজন করা হয়েছে। ৭ মে সকাল ১০টায় প্রযুক্তি কর্মশালার উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য ড. হারুন অর রশিদ। এ সময় দেশের প্রযুক্তি খাতের বিশিষ্টজনেরা উপস্থিত থাকবেন। উদ্বোধন শেষে সাম্প্রতিক প্রযুক্তি বিষয়ক প্রথম কর্মশালাটি পরিচালনা করবে বিশ্বখ্যাত প্রতিষ্ঠান ইন্টেল।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, সম্প্রতি বিশ্বজুড়ে আউটসোর্সিংয়ে নতুন সম্ভবনা তৈরি হওয়ায় বাংলাদেশে বেড়েছে এর গুরুত্ব। ফলে আউটসোর্সিংয়ের প্রাথমিক ধারণা ও নিজেকে গড়ে তোলার কৌশল নিয়ে সাজানো হয়েছে পরবর্তী গুরুত্বপূর্ণ কর্মশালা। এটি পরিচালনা করবে ডেভসটিম।

বিকেলে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। এছাড়া দেশের বিশিষ্ট প্রযুক্তিবিদরা এ সময় উপস্থিত থাকবেন।

আয়োজকরা প্রাথমিকভাবে ধারণা করছেন, কুইজ প্রতিযোগিতা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তত ১০ হাজার শিক্ষার্থীর প্রযুক্তিজ্ঞান বৃদ্ধিতে সহায়তা করবে। এছাড়া দিনব্যাপী কর্মশালায় অংশ নেবে বিভিন্ন হল ও বিভাগের প্রায় ৬০০ শিক্ষার্থী।

সাংবাদিক সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় তথ্যপ্রযুক্তি সংসদের সাধারণ সম্পাদক আরিফ দেওয়ান, সহ-সভাপতি রুহুল আমিন, যুগ্ম-সাধারণ সম্পাদক মতিউর রহমান, প্রচার সম্পাদক শিমন্তী শারমিন সিঁথি, সদস্য সানজিদা পারভীন তিন্নি ও মারিয়া বিনতে মৌ।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, মে ০৪, ২০১২
মাহমুদুল হাসান/সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর; আহমেদ জুয়েল, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa