ঢাকা, সোমবার, ৯ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

ক্যাডেট কলেজ দিবস শনিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১২

ঢাকা : ক্যাডেট কলেজ দিবস শনিবার। এ উপলক্ষে ক্যাডেট কলেজ ক্লাবের রাজধানীর আর্মি গলফ ক্লাবে দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

 

বাংলাদেশের শিক্ষাঙ্গনে ক্যাডেট কলেজগুলো গৌরবোজ্জ্বল ভূমিকা পালন করে আসছে। কিছুটা সামরিক ধাঁচের এ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শৈশব থেকে কৈশোরে পদার্পণের সময়গুলোতে শিক্ষার্থীরা দীক্ষা পায় দেশপ্রেম, নেতৃত্বগুণ আর সত্যিকারের মানুষ হয়ে ওঠার শিক্ষায়। ১৯৫৮ সালের ২৮ এপ্রিল চট্টগ্রামের ফৌজদারহাটে প্রতিষ্ঠিত হয় দেশের প্রথম ক্যাডেট কলেজ। সেই ধারাবাহিকতায় স্বাধীনতা-পূর্ব সময়ে তিনটি এবং পরবর্তী সময়ে প্রতিষ্ঠিত হয় স্বাধীন বাংলাদেশে আরো ৯টি ক্যাডেট কলেজ প্রতিষ্ঠিত হয়। hkAMfcbবর্তমানে দেশে মোট ১২টি ক্যাডেট কলেজ রয়েছে।


ঐতিহ্যবাহী এ শিক্ষা প্রতিষ্ঠানের পথচলার শুরুর দিনটিকেই স্মরণীয় করে রাখতেই ২৮ এপ্রিল পালিত হয়ে আসছে ক্যাডেট কলেজ দিবস।

শনিবার বেলা ১১টায় এবারের ক্যাডেট কলেজ দিবসের অনুষ্ঠানমালার শুভ সূচনা করবেন সেনাবাহিনী প্রধান জেনারেল আব্দুল মুবিন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ক্যাডেট কলেজ ক্লাবের সভাপতি প্রকৌশলী রুহুল মতিন।

বেলা ১২টা ৩০ মিনিটে সব ক্যাডেট কলেজের প্রাক্তন ক্যাডেটদের সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকদের নিয়ে কেক কাটবেন ক্যাডেট কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি মেজর জেনারেল আশরাফ আব্দুল্লাহ ইউসুফ আরসিডিএস, এফডব্লিউসি, পিএসসি।  

দুপুরে ক্যাডেট কলেজের প্রাক্তন ক্যাডেট, শিক্ষক ও সংশ্লিষ্ট সবার জন্য থাকছে মেজবান, যেখানে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান ও এফবিসিসিআই’র সভাপতি একে আজাদ।

সবশেষে রয়েছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময় : ১৮০২ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১২
সম্পাদনা : অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa