ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

পরীক্ষার দিনে হরতাল না দিতে শিক্ষামন্ত্রীর অনুরোধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১২
পরীক্ষার দিনে হরতাল না দিতে শিক্ষামন্ত্রীর অনুরোধ

ঢাকা:  শিক্ষার্থীদের ভবিষ্যতের কথা চিন্তা করে চলমান এইচএসসি ও সমমানের পরীক্ষার দিনে হরতাল কর্মসূচি না দেওয়ার জন্য বিরোধীদলের প্রতি অনুরোধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মঙ্গলবার বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ে নিজ কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি অনুরোধ জানান।



‘লাগাতার হরতালে পুরো শিক্ষা ব্যবস্থা ও নির্ধারিত শিক্ষা ক্যালেন্ডার ব্যহত হচ্ছে’ উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ‘বিএনপি নেতা ইলিয়াস আলীকে উদ্ধার করা সরকারের দায়িত্ব। আমরাও চাই তিনি দ্রæত ফিরে আসুন। কিন্তু এ ঘটনাকে কেন্দ্র করে শিক্ষার্থীদের শিক্ষা জীবন ক্ষতিগ্রস্ত হোক, এটা আমরা কেউ চাই না’।

মন্ত্রী বলেন, ‘বর্তমান সরকারের তিন বছরে শিক্ষা ব্যবস্থাকে একটা শৃঙ্খলার মধ্যে নিয়ে আসা হয়েছে। এর মধ্যে ১ জানুয়ারি শিক্ষার্থীদের হাতে নতুন বই পৌঁছে দেওয়া, ১ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা ও ১ এপ্রিল এইচএসসি পরীক্ষা শুরু, দু’মাসের মধ্যে ফলাফল ঘোষণা, ১ জুলাই থেকে কলেজে ক্লাস শুরু ইত্যাদি। কিন্তু লাগাতার হরতালের কারণে যথাসময়ে এগুলো সম্পন্ন করা কঠিন হয়ে পড়বে। ’

‘একটি হরতালের কারণে একটি পরীক্ষার তারিখ পিছিয়ে যাচ্ছে প্রায় এক মাস’ উল্লেখ করে তিনি আরো বলেন, ‘এছাড়া ১ জানুয়ারি শিক্ষার্থীদের হাতে নতুন বই পৌঁছে দেওয়ার জন্য ৩৬৪ দিনই এ সংক্রান্ত কোনো না কোনো কাজ করতে হয়। এখন যথাসময়ে বই সরবরাহ করতে না পারলে বই মুদ্রণকারী ও বাঁধাইকারীরাও হরতালের অজুহাত দেখাবেন। ’

প্রসঙ্গক্রমে মন্ত্রী আরো বলেন, শুধু এইচএসসি ও সমমানের পরীক্ষাই নয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এখন বিভিন্ন স্নাতকোত্তর পর্যায়ে এবং রাজধানীর প্রায় সকল স্কুলে প্রথম সাময়িক পরীক্ষা চলছে। হরতালের কারণে এসব পরীক্ষাও পিছিয়ে যাচ্ছে। এর ফলে আগামী দিনগুলোতে শিক্ষার্থীদের ক্লাসের সংখ্যাও কমে যাবে।

শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে ছুটির দিনে ক্লাস নেওয়া হবে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, এতে বেশ ঝামেলাও রয়েছে। তবে বিষয়টি চিন্তা-ভাবনা করা হবে।    

বাংলাদেশ সময় : ১৭২৭ ঘন্টা, ২৪ এপ্রিল, ২০১২
এসআর
সম্পাদনা : অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa