ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

শিক্ষা

জবির ছাত্রীকে শিক্ষকের প্রশ্ন সরবরাহ, তদন্তে কমিটি গঠন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট, জগন্নাথ বিশ্ববিদ্যালয় | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৩
জবির ছাত্রীকে শিক্ষকের প্রশ্ন সরবরাহ, তদন্তে কমিটি গঠন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, (জবি): প্রতিষ্ঠানের পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. জুয়েল কুমার সাহার বিরুদ্ধে এক ছাত্রীকে অনৈতিকভাবে সেমিস্টার ফাইনাল পরীক্ষার প্রশ্ন সরবরাহের যে অভিযোগ উঠেছিল, সেটি তদন্তে কমিটি গঠন করা হয়েছে।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহানকে আহ্বায়ক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল হোসেন এবং লাইফ অ্যান্ড আর্থসায়েন্স অনুষদের ডিন ড. মো. মনিরুজ্জামান খন্দকারকে সদস্য করে এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, অভিযোগের বিষয়টি আমলে নিয়ে সুষ্ঠু তদন্তের জন্য কমিটি গঠন করা হয়েছে। কমিটি প্রতিবেদন দিলে সে অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে তদন্ত কমিটির সদস্য অধ্যাপক ড. মনিরুজ্জামান খন্দকার বলেন, কমিটি গঠন হলেও আমাদের আনুষ্ঠানিক কোনো সভা হয়নি। আহ্বায়ক সভা ডাকলে তদন্তের কাজ শুরু হবে। তদন্ত শেষে প্রতিবেদন জমা দেওয়া হবে।

উল্লেখ্য, পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. জুয়েল কুমার সাহার বিরুদ্ধে বিভাগের স্নাতক পর্যায়ের চূড়ান্ত বর্ষের এক ছাত্রীকে তার নিজের কোর্স ‘ক্লাসিক্যাল ইলেকট্রো ডাইনামিকস-১’সহ আরও কয়েকটি কোর্সের অভ্যন্তরীণ প্রশ্ন পরীক্ষার আগে সরবরাহ করার অভিযোগ ওঠে।

২০২২ সালের ৪ ডিসেম্বর দ্বিতীয় বর্ষের ওই কোর্সের মানোন্নয়ন পরীক্ষা চলাকালীন দায়িত্বরত শিক্ষকরা নকলসহ ওই শিক্ষার্থীকে আটক করেন। পরে তার সঙ্গে থাকা নকলের সঙ্গে পরীক্ষায় আসা অধিকাংশ প্রশ্নের মিল পাওয়া যায়। জিজ্ঞাসাবাদ করলে ওই ছাত্রী প্রশ্ন পাওয়ার বিষয়টি স্বীকার করেন। পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. জুয়েল কুমার সাহা তাকে প্রশ্নগুলো দেন বলেও জানান।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।