ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

মন্দির নির্মাণের দাবিতে হাবিপ্রবিতে মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৩
মন্দির নির্মাণের দাবিতে হাবিপ্রবিতে মানববন্ধন

দিনাজপুর: বিশ্ববিদ্যালয়ে মন্দির নির্মাণে মানববন্ধন ও  অবস্থান কর্মসূচি পালন করেছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা।

রোববার (২২ জানুয়ারি) বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্ত্বরে মানববন্ধন কর্মসূচি পালন করে শিক্ষর্থীরা।

মানববন্ধন শেষে মিছিল নিয়ে প্রসাশনিক ভবনে অবস্থান কর্মসূচি পালন করে।

এ সময় প্লাকার্ড হাতে মন্দির নির্মাণের দাবিতে বিভিন্ন স্লোগান দেয় শিক্ষার্থীরা। পরে প্রসাশনিক ভবন থেকে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয় শিক্ষার্থীরা। এদিন রাত ৮টা পর্যন্ত সেখানে শিক্ষার্থীদের অবস্থান করতে দেখা গেছে শিক্ষার্থীদের। এ রিপোর্ট লেখা পর্যন্ত তাদের আন্দোলন চলমান ছিল।

অবস্থান নেওয়া শিক্ষার্থীরা বলেন, প্রত্যেক মানুষের নিজ নিজ ধর্ম পালন করার মৌলিক অধিকার আছে। বাংলাদেশ বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশকে একটি অসাম্প্রদায়িক দেশ হিসেবে গড়ে তুলেছেন। তাহলে আমরা যারা হাবিপ্রবির শিক্ষার্থীরা আছি, আমরা যে একটু পূজা অর্চনা করব বিশ্ববিদ্যালয়ে এমন কোনো মন্দির তো দূরের কথা একটি সুনির্দিষ্ট স্থানও নেই। আমরা যে প্রতিদিন প্রার্থনা করব, গীতা পাঠ করব, পরীক্ষা দেওয়ার আগে পূজা করব সেই সুযোগ নেই। দেশের প্রত্যেকটা বিশ্ববিদ্যালয়ে মসজিদ মন্দির আছে। কিন্তু আমাদের হাবিপ্রবিতে নেই। অনেক আন্দোলন ও দাবির পর ২০১৩ সালে রিজেন্ট বোর্ডের ১৩তম সভায় কেন্দ্রিয় মন্দির নির্মাণের সিদ্ধান্ত পাশ হয়। কিন্তু দশ বছরেও তা বাস্তবে রুপ নেয়নি।

শিক্ষার্থীরা আরও বলেন, গত বছরের ৪ ডিসেম্বর মন্দির নির্মাণের বিষয়টি পুনরায় লিখিতভাবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানানো হয়। পরে তারা চলতি বছরের প্রথম সপ্তাহে একটি সিদ্ধান্ত জানাতে চাইলেও ৮ জানুয়ারি তাদের সঙ্গে আমরা যোগাযোগ করলে মন্দির নির্মাণে কোনো সিদ্ধান্ত নিতে পারেনি। পরবর্তীতে সাত কার্যদিবসের মধ্যে সিদ্ধান্ত জানাতে চাইলে তাতেও কোনো সিদ্ধান্ত জানাতে পারেনি। তাই আজকে আমাদের অবস্থান কর্মসূচি। কমপক্ষে আমাদের মন্দির নির্মাণের স্থানটি ধার্য করলেও তো হয়, তারা আমাদের লিখিত ভাবে সিদ্ধান্ত জানান। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব আমরা।

এ বিষয়ে যোগাযোগ করা হলে বিশ্ববিদ্যালয়ের উপচার্য ড. এম কামরুজ্জামান বলেন, মন্দির নির্মাণের জন্য একটি কমিটি করে দেওয়া হয়েছে। কমিটির সদস্যরা এ বিষয়ে কাজ করছেন।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।