ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

শিক্ষামন্ত্রীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তিবঞ্চিতদের স্মারকলিপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১২
শিক্ষামন্ত্রীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তিবঞ্চিতদের স্মারকলিপি

ঢাকা: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১০-১১ শিক্ষাবর্ষে ইংরেজি বিভাগের শিক্ষার্থীদের ভর্তি বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদে অবস্থান কর্মসূচি ও শিক্ষামন্ত্রীকে স্মারকলিপি প্রদান করেছেন নিবন্ধন বঞ্চিত শিক্ষার্থীরা।

সোমবার বেলা ১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে তারা অবস্থান কর্মসূচি পালন করেন।

পরে শিক্ষামন্ত্রীকে স্মরকলিপি প্রদান করা হয়।

শিক্ষার্থীরা জানান, ২০১০ সালে তারা ভর্তি পরীক্ষায় অংশ নেন। সংশ্লিষ্ট কলেজ থেকে রিলিজ স্লিপ দেওয়ার পর কোড ১১ থাকার ভিত্তিতে তারা ইংরেজি বিভাগে ভর্তির সুযোগ পান। গত এক বছর ধরে তারা নিয়মিত ক্লাস করে আসছেন। কিন্তু এখন জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, কোড ১১ নিয়ে ইংরেজি বিভাগে ভর্তি হওয়া যাবে না।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এ সিদ্ধান্তকে অযৌক্তিক দাবি করে শিক্ষার্থীরা আরো বলেন, ‘ভর্তির তিন মাস পর নিবন্ধনের সময়েও আমাদের কিছু বলা হয়নি। কিছুদিন পরে আমাদের ফাইনাল পরীক্ষা। এই মূহুর্তে ভর্তি বাতিলের সিদ্ধান্ত অযৌক্তিক এবং আমাদের জীবন চরম সঙ্কটে ফেলে দেওয়ার সামিল। বিভাগ পরিবর্তন করে অন্য বিভাগের পরীক্ষায় অংশ নেওয়াও অসম্ভব। ’

এ অবস্থায় শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন শিক্ষার্থীরা।

আন্দোলনকারী শিক্ষার্থীদের মধ্যে সিদ্ধেশ্বরী কলেজের আমেনা জাহান, নারায়ণগঞ্জের সরকারি তুলারাম কলেজের সাইফুল ইসলাম, বোরহানুদ্দিন কলেজের মাসুদ করিম জানান, ২২টি কলেজের ১৫শ’ শিক্ষার্থী এ সমস্যার সম্মুখীন।

একই দাবিতে শিক্ষার্থীরা আগামী ১২ এপ্রিল জাতীয় প্রেস ক্লাবের সামনে এবং ১৬ এপ্রিল জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামনে অবস্থান কর্মসূচির ঘোষণা দেন।

অবিলম্বে দাবি মানা না হলে কঠোর কর্মসূচি দেওয়া হবে বলেও তারা জানান।

বাংলাদেশ সময়: ১৪৫৭ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১২

এসআইএস/এমআইএইচ; সম্পাদনা: অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa