ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

করোনায় যুক্তরাষ্ট্রে অধিক মৃত্যুহারের ব্যাখ্যা দিলেন ড. শাহাদুজ্জামান

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২২
করোনায় যুক্তরাষ্ট্রে অধিক মৃত্যুহারের ব্যাখ্যা দিলেন ড. শাহাদুজ্জামান বক্তব্য দিচ্ছেন অধ্যাপক ড. শাহাদুজ্জামান।

শাবিপ্রবি, (সিলেট): করোনা মহামারিতে যুক্তরাষ্ট্রে অতি মৃত্যুহারের ব্যাখ্যা দিয়েছেন যুক্তরাজ্যের সাসেক্স বিশ্ববিদ্যালয়ের মেডিকেল এনথ্রোপলজি বিভাগের অধ্যাপক ড. শাহাদুজ্জামান।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) নৃবিজ্ঞান বিভাগের উদ্যোগে আয়োজিত ‘নৃবিজ্ঞানের চোখে করোনা অতিমারির ভেতর-বাহির’ বিষয়ক সেমিনারে এ ব্যাখ্যা দেন তিনি।

করোনায় যুক্তরাষ্ট্রে মৃত্যুর কথা স্মরণ করে ড. শাহাদুজ্জামান বলেন, করোনায় আমেরিকাতে সবচেয়ে বেশি মানুষ মারা গেছে। এর কারণ তারা লকডাউন মানেনি ও মাস্ক পরিধান করেনি। তাদের মূলনীতি ছিল এটি মানবাধিকারের লঙ্ঘন। এটি মানুষের ব্যক্তিগত পছন্দের লঙ্ঘন। আমি মাস্ক পরব কি পরব না এটা আমার সিদ্ধান্ত। এটি নিয়ে তারা প্রতিবাদী মিছিল করেছে এই বলে ‘আমি লকডাউনে থাকবো না, আমি মাস্ক পড়বো না’।

তিনি বলেন, যখন কোনো মহাবিপদে আমরা থাকি তখন নিজের পছন্দের মূল্য বেশি না সামষ্টিক পছন্দের মূল্য বেশি সে বিষয়কে গুরুত্ব দিতে হবে। করোনার সময় বহু তৃতীয় বিশ্বের দেশ আছে তারা সামষ্টিক পছন্দকে গুরুত্ব দেওয়ায় করোনার বিস্তার রোধ করতে পেরেছে।

করোনা নিয়ে মানুষের ধারণার কথা উল্লেখ করে তিনি বলেন, করোনার সময় মানুষ প্রথমে ভাবছিল এটা বিদেশিদের রোগ এটা আমাদের কিছু করবে না। আমরা যদি ধর্মীয় অনুশাসন মেনে চলি তাহলে এ রোগ আমাদের হবে না। যখন বিদেশের গণ্ডি পেরিয়ে দেশের বিভিন্ন সম্প্রদায়ের মানুষের মধ্যে করোনা দেখা দিল তখন মানুষের মধ্যে সেই ধারণা পরিবর্তন হয়ে যায়।

বাংলাদেশে প্রথম লকডাউনের সমালোচনা করে তিনি বলেন, আমাদের প্রথম যে লকডাউন দেওয়া হয়েছিল সেটাকে লকডাউন না বলে বলা হয়েছিল ‘ছুটি’। এটা খুব বিভ্রান্ত করা হয়েছিল। পৃথিবীর আর কোথাও ছুটি বলা হয়নি। একমাত্র বাংলাদেশে বলা হয়েছিল ছুটি। এই ছুটি বলার কারণে মানুষের মধ্যে আসল গুরুত্ব আসেনি। সেটার কারণে ব্যাপক করোনা বাড়তে থাকে। মানুষ যখন সমস্যাকে বর্ণনা করতে পারে না তখন আতঙ্ক আরও বেড়ে যায়।

অনুষ্ঠানে নৃবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান আ ফ ম জাকারিয়ার সভাপতিত্বে ও সহকারী অধ্যাপক মোহাম্মদ জাবেদ কায়সার ইবনে রহমানের সঞ্চালনায় নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক এ কে এম মাজহারুল ইসলাম, বিভাগের শিক্ষক ও বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।