ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

উৎপাদনে যাচ্ছে পিপলস জুট মিল

শেখ হেদায়েতুল্লাহ, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১০

খুলনা: দু-চার দিনের মধ্যেই পরীক্ষামূলক উৎপাদনে যাচ্ছে পিপলস জুট মিল। নতুন করে এ মিল চালু হলে প্রায় চার হাজার শ্রমিকের কর্মসংস্থান হবে।



কর্তৃপক্ষ বলছে, এরই মধ্যে তারা পরীক্ষামূলক উৎপাদনের জন্য ১০০ মেট্রিক টন কাঁচা পাট কিনেছে। অবশ্য কবে নাগাদ আনুষ্ঠানিকভাবে এ কারখানা চালু করা হবে তার নিশ্চিত কোনো তথ্য জানা যায়নি।

বিজেএমসির পরিচালক (উৎপাদন ও পাট) মো. তরিকুল ইসলাম রোববার এক সংবাদ সম্মেলনে বলেন, ‘মিলের জন্য  ৬৭ কোটি টাকা সরকারের কাছ থেকে ছাড় পাওয়া গেলে পুনরায় পাট কেনার কাজ শুরু করা হবে। এরই মধ্যে মিলের ৮৯১টি লুম তাঁত সচল করা হয়েছে। মিল চালু হওয়ার পর শ্রমিক-কর্মচারী বদলি হিসাবে নিয়োগ দেওয়া হবে। ’

এদিকে পাট কেনার পর থেকে মিল গেটে শত শত শ্রমিক জড়ো হতে শুরু করেছেন।

২০০৭ সালের ১১ জুলাই থেকে প্রায় ১৪৪ কোটি টাকার দেনা নিয়ে বন্ধ হয় পিপলস জুট মিল। এক বছরের মাথায় ২০০৮ সালের ১৫ জুলাই থেকে মিলটি ব্যক্তি মালিকানায় চালু করে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার। কিন্তু শেষ পর্যন্ত লোকসানের অজুহাতে গত বছর জুলাই মাসে ১৮ কোটি টাকা লোকসান দিয়ে মিলটি বন্ধ করে মেসার্স কাজী ফার্ম নামের ওই প্রতিষ্ঠানটি। ২০০৯ সালের ৩০ জুন মিলটি বিজেএমসির কাছে হস্তান্তর করা হয়।

নতুন করে মিলটি চালু করার বিষয়ে খালিশপুর থানা আওয়ামী লীগের সভাপতি একেএম সানাউল্লাহ নান্নু বাংলানিউজকে বলেন, ‘আগামী মাসের ১০ তারিখের মধ্যে মিলটি আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। এর মধ্য দিয়ে আওয়ামী লীগের নির্বাচনী ওয়াদা পূরণ হচ্ছে। ’

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।