ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জুয়েলারি ব্যবসায়ীদের হয়রানি বন্ধে স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতি আহ্বান 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২২
জুয়েলারি ব্যবসায়ীদের হয়রানি বন্ধে স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতি আহ্বান 

কুড়িগ্রাম: স্বর্ণ কেনাবেচা নিয়ে জুয়েলারি ব্যবসায়ীদের পুলিশি হয়রানি বন্ধে ব্যবস্থা নিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ জুয়েলারি সমিতির (বাজুস) সাবেক সভাপতি ও স্ট্যান্ডিং কমিটি অন ডিস্ট্রিক্ট মনিটরিং ডা. দিলীপ কুমার রায়।  

বৃহস্পতিবার (২০ অক্টোবর) বিকেলে বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস) কুড়িগ্রাম জেলা শাখার আয়োজনে স্থানীয় অভিনন্দন কনভেনশন সেন্টারে আয়োজিত মতবিনিময় সভায় এ আহ্বান জানান তিনি।

 

অনুষ্ঠানের প্রধান অতিথি ডা. দিলীপ কুমার রায় বলেন, জুয়েলারি ব্যবসায়ীদের স্বর্ণ কেনাবেচা নিয়ে পুলিশি হয়রানির শিকার যেন হতে না হয় এবং চুরি, ডাকাতি, ছিনতাই, হয়রানি বন্ধের বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনার জন্য আমরা স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতি আহ্বান জানাই।  

তিনি বলেন, স্বর্ণ ব্যবসায়ী মানে চোররাকারবারী, স্বর্ণ ব্যবসায়ী মানে তার কোনো বৈধতা নাই- একটি যুগপোযোগী স্বর্ণ নীতিমালার মধ্যে দিয়ে এমন সব কলঙ্কের টিকা মুছে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য কুড়িগ্রামের ব্যবসায়ীদের পক্ষ থেকে তার প্রতি কৃতজ্ঞতা জানাই। শুধু বাংলাদেশেরই নয়, এই উপমহাদেশের বিশিষ্ট ব্যবসায়ী ও বসুন্ধরা শিল্প পরিবারের এমডি এবং বাজুসের সভাপতি সায়েম সোবহান আনভীর এই জুয়েলারি শিল্পকে এর সাবেক অবস্থানে ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য সচেষ্ট রয়েছেন। এজন্য তার প্রতিও কৃতজ্ঞতা জানাই।

তিনি আরও বলেন, আমাদের উদ্দেশ্য একটাই, এই জুয়েলারি শিল্পের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে হবে। একসময় এই বাঙালির কৃষ্টি ও সংস্কৃতিতে জুয়েলারি পরিবারগুলো অঙ্গাঙ্গিভাবে জড়িত ছিলো। স্বাধীনতার পর একটি নীতিমালা না থাকার কারণে ও সরকারের পৃষ্ঠপোষকতা না থাকায় শিল্পটি ধ্বংসের দ্বারপ্রান্তে চলে গিয়েছিলো। এখান থেকে উত্তরণে স্বর্ণ নীতিমালাটি বাস্তবায়নের জন্য সিদ্ধান্ত নিতে হবে বলে বাজুসের বর্তমান সভাপতি সায়েম সোবহান আনভীর ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, এই শিল্পের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে হলে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে আমাদেরকে পরনির্ভরতা কমিয়ে আনতে হবে।  

দিলীপ কুমার রায় বলেন, ইস্ট-ওয়েস্ট মিডিয়া গ্রুপ ও বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীর বাজুসের সভাপতির দায়িত্ব নেওয়ার পর থেকে স্বর্ণ শিল্পের হারানো ঐতিহ্য ফিরে আসতে শুরু করেছে। তিনি পুনরায় এ শিল্পকে পুরোনো ঐতিহ্যে ফিরিয়ে নিয়ে এসেছেন। বাংলাদেশ জুয়েলারি শিল্প আগামী দিনে দেশের উন্নয়নের অংশীদার।  

অনুষ্ঠানে কুড়িগ্রাম জুয়েলারি সমিতির সভাপতি দুলাল চন্দ্র রায়ের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাজুসের উপদেষ্টা ও বাংলাদেশ প্রতিদিন-এর বিজনেস এডিটর রুহুল আমিন রাসেল, রংপুর বিভাগীয় জুয়েলারি সমিতির সভাপতি ও বাজুস স্ট্যান্ডিং কমিটি অন ডিস্ট্রিক মনিটরিং সদস্য এনামুল হক সোহেল, বাজুস স্ট্যান্ডিং কমিটি অন ডিস্ট্রিক্ট মনিটরিংয়ের কার্যনির্বাহী সদস্য ও সদস্য সচিব মো. রিপনুল হাসান, কুড়িগ্রাম জেলা শাখার সাধারণ সম্পাদক বাদল সাহা প্রমুখ।

অনুষ্ঠানে কুড়িগ্রাম জেলার ৯টি উপজেলা থেকে বাজুসের সভাপতি, সাধারণ সম্পাদকসহ দেড়শ’ জন জুয়েলারি মালিক ও ব্যবসায়ী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২২
এফইএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।