ঢাকা, সোমবার, ১৮ শ্রাবণ ১৪২৮, ০২ আগস্ট ২০২১, ২২ জিলহজ ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

এসইসিকে যখন তখন নীতিমালা পরিবর্তন না করার নির্দেশ সংসদীয় কমিটির

গাজী জহিরুল ইসলাম/ এসএম গোলাম সামদানী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১০
এসইসিকে যখন তখন নীতিমালা পরিবর্তন না করার নির্দেশ সংসদীয় কমিটির

ঢাকাঃ পুঁজিবাজারে যখন তখন নীতিমালা পরির্বতন এবং ঘন ঘন হস্তক্ষেপ না করার জন্য সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) কে নির্দেশ দিয়েছে অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি।


একইসঙ্গে কমিটি পুঁজিবাজার সংক্রান্ত সিদ্ধান্তের ক্ষেত্রে প্রয়োজনে দুই স্টক এক্সচেঞ্জর সঙ্গে আলোচনা করারও পরামর্শ দিয়েছেন।



বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির ২৯ তম সভায় এ নির্দেশনা দেওয়া হয়।

কমিটির সভাপতি আহম মোস্তফা কামালের সভাপতিত্বে সভায় কমিটির সদস্য অধ্যাপক আলী আশরাফ, একেএম মাইদুল হক, এমকে আনোয়ার, মো. মতিউর রহমান, মো. তাজুল ইসলাম, এমএ মান্নান, ফরিদা রহমান অংশগ্রহণ করেন।


বৈঠকে বিশেষ আমন্ত্রণে তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্ঠা ড.এবি মির্জা আজিজুল ইসলামসহ অর্থনীতি বিভাগের সচিব মো. মোশারফ হোসেন, এসইসির চেয়ারম্যান জিয়াউল হক খোন্দকার, এফবিসিসিআই‘র ভারপ্রাপ্ত সভাপতি জসিম উদ্দিন, বাংলাদেশ লিস্টেড কোম্পানি অ্যাসোসিয়েশনের সভাপতি সালমান এফ রহমান উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা গেছে, সংসদীয় কমিটি বাজারে শেয়ারের সরবরাহ বাড়ানোর জন্য প্লেসমেন্টের লক ইন মেয়াদ কমিয়ে শেয়ারের পরিপক্কতার সময় কমিয়ে আনার জন্যও এসইসিকে  নির্দেশ দেয়। রাষ্ট্রীয় মালিকানাধীন ২৬টি কোম্পানির শেয়ার যাতে দ্রুত সময়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে পারে সে জন্য কমিটি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

বৈঠক সূত্র আরো জানায়, সংসদীয় কমিটি এসইসিকে কড়া নির্দেশ দিয়েছেন, বাজারে লেনদেনকারী ুদ্র বিনিযোগকারীরা যাতে তাদের কোনো সিদ্ধান্তে ক্ষতিগ্রস্ত না হয় এবং বিনিয়োগ যাতে কোনভাবেই বাধাগ্রস্ত না হয়। এছাড়াও পুঁজিবাজারে সব প্রতিষ্ঠানের শেয়ার বুক বিল্ডিং পদ্ধতিতে তালিকাভুক্ত করার পরামশ দেওয়া হয়।

বাংলাদেশ সময়ঃ ১৯৫০ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa