ঢাকা, সোমবার, ১১ আশ্বিন ১৪২৯, ২৬ সেপ্টেম্বর ২০২২, ২৮ সফর ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

স্বর্ণের দাম ভরিতে কমলো ২৩০৪ টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
স্বর্ণের দাম ভরিতে কমলো ২৩০৪ টাকা

ঢাকা: দেশের বাজারে তেজাবী স্বর্ণের দাম কমায় ভালো মানের (২২ ক্যারেট) স্বর্ণের দাম ভরিতে ২ হাজার ৩০৪ টাকা কমেছে। নতুন দাম অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৮১ হাজার ৯৯৭ টাকা করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) থেকে স্বর্ণের নতুন দাম কার্যকর হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

বুধবার (১৭ আগস্ট) বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদের সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, স্বর্ণের দামের পাশাপাশি স্বর্ণের অলঙ্কার কেনার ক্ষেত্রে ন্যূনতম মজুরিও নির্ধারণ করে দেওয়া হয়েছে। এতে আরও বলা হয়, স্বর্ণের অলঙ্কার বিক্রির সময় ক্রেতাদের কাছ থেকে প্রতি গ্রামে সর্বনিম্ন ৩০০ টাকা (এক ভরিতে ১১ দশমিক ৬৬ গ্রাম) মজুরি নিতে হবে। সে হিসেবে এক ভরি স্বর্ণের অলঙ্কারের মজুরি পড়বে সাড়ে ৩ হাজার টাকা। এতে মজুরিসহ সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণ অলঙ্কার কিনতে ক্রেতাদের কমপক্ষে ৮৫ হাজার ৪৯৭ টাকা গুণতে হবে।

নতুন দাম অনুযায়ী, ভালো মানের ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ২ হাজার ৩০১ কমে দাঁড়িয়েছে ৮১ হাজার ৯৯৭ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ২ হাজার ১৩০ টাকা কমে হয়েছে ৭৮ হাজার ৩২৩ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ৭৪২ টাকা কমে হয়েছে ৬৭ হাজার ১২৬ টাকা এবং সনাতন প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ৬৮২ টাকা কমিয়ে ৫৫ হাজার ২৮৭ টাকা করা হয়েছে।  

তবে স্বর্ণের দাম বাড়লেও রুপার আগের নির্ধারিত দামই বহাল রয়েছে। ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার মূল্য নির্ধারণ করা হয়েছে এক হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের এক হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

বর্তমানে প্রতি ভরি স্বর্ণের দাম ৮৪ হাজার ৩০১ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৮০ হাজার ৪৫৪ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৬৮ হাজার ৯৬৮ টাকা এবং সনাতন প্রতি ভরি স্বর্ণের দাম ৫৬ হাজার ৯৫৯ টাকা করা হয়। গত ৬ আগস্ট এ দাম নির্ধারণ করে দেয় বাজুস।

এর আগে আন্তর্জাতিক বাজারে দাম কমার পরিপ্রেক্ষিতে গত ১৭ জুলাই সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে করা হয়েছে ৭৭ হাজার ২১৬ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ১৬৭ টাকা কমিয়ে ৭৩ হাজার ৭১৬ টাকা করা হয়েছে। ১৮ ক্যারেটের প্রতি ভরির দাম ৯৩৩ টাকা কমিয়ে ৬৩ হাজার ২১৯ টাকা করা হয়েছে। আর সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৭৫৮ টাকা কমিয়ে করা হয়েছে ৫২ হাজার ৭২১ টাকা। মঙ্গলবার পর্যন্ত এ দামেই দেশের বাজারে স্বর্ণ বিক্রি হয়েছে।

গত ৭ জুলাই স্বর্ণের দাম কমিয়েছিল বাজুস। সেসময় সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে করা হয় ৭৮ হাজার ৩৮২ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ৫০ টাকা কমিয়ে ৭৪ হাজার ৮৮৩ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৯৩৩ টাকা কমিয়ে ৬৪ হাজার ১৫২ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৭৫৯ টাকা কমিয়ে ৫৩ হাজার ৪৭৯ টাকা করা হয়েছিল।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa