ঢাকা, সোমবার, ১৮ শ্রাবণ ১৪২৮, ০২ আগস্ট ২০২১, ২২ জিলহজ ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

টেলিটক সম্প্রসারণে চীন ১৪৭০ কোটি টাকা ঋণ দেবে

বিশেষ সংবাদদাতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১০
টেলিটক সম্প্রসারণে চীন ১৪৭০ কোটি টাকা ঋণ দেবে

ঢাকা: দেশের একমাত্র সরকারি মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠান টেলিটক- এর সম্প্রসারণে শিগগিরই বিনিয়োগ করা হচ্ছে বিপুল অর্থ। এজন্য এরই মধ্যে একটি প্রকল্প তৈরির কাজ শুরু হয়েছে।

প্রকল্পটি বাস্তবায়ন করা হলে টেলিটকের গ্রাহকরা থ্রিজি (থার্ড জেনারেশন) সুবিধা পাবেন।

সংশ্লিষ্ট একটি সূত্র এতথ্য নিশ্চিত করেছে।

পুরো প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ১ হাজার ৪৭০ কোটি ২৫ লাখ টাকা (২১১ মিলিয়ন মার্কিন ডলার)। আর চীনের এক্সিম ব্যাংক এই অর্থ ঋণ হিসেবে বাংলাদেশকে দেবে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এজন্য এরই মধ্যে অনাপত্তিপত্র দিয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ আগ্রহে এটি সম্ভব হচ্ছে বলে জানিয়েছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ।

বিভাগের একটি সূত্র বলছে, টেলিটক বাংলাদেশ লিমিটেডে থ্রিজি প্রযুক্তি চালু করা এবং বর্তমান ‘টু পয়েন্টফাইভ জি’ নেটওয়ার্ক সম্প্রসারণে ২০০৯ সালের ২৮ জুলাই অনুষ্ঠিত বাংলাদেশ-চীন যৌথ অর্থনৈতিক কমিশনের ১২তম সভায় প্রকল্প প্রস্তাব দেওয়া হয়। ওই সভার আগে ও পরে আরও বেশ কিছু প্রকল্পে চীনের অর্থায়নেরও প্রস্তাব করা হয় বাংলাদেশের পক্ষ থেকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফর এবং চীনের ভাইস প্রেসিডেন্টের বাংলাদেশ সফরের সময় বাংলাদেশের বিভিন্ন প্রকল্পে চীনা সহায়তা সম্পর্কে উচ্চ পর্যায়ের বৈঠকে আলোচনা হয়। প্রস্তাবিত প্রকল্পগুলোর মধ্যে চীন সরকার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের টেলিটক সম্প্রসারণ প্রকল্পটির জন্য প্রেফারেন্সিয়াল বায়ার্স ক্রেডিট (পিবিসি) প্রদানের প্রস্তাব দেয়। চীন এটিকে নমনীয় ঋণ (সফট লোন) হিসেবে উল্লেখ করে বলেছে, এই ঋণের সুদের হার শতকরা ২ ভাগ এবং ২০ বছরে পরিশোধযোগ্য।

প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে নেওয়ার জন্য সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে বলেও সূত্রটি নিশ্চিত করেছে।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa